রুশ হামলায় ইউক্রেনের আরও ৭ বেসামরিক লোক নিহত

ইউক্রেনের রাজধানী কিয়েভে রাশিয়ার হামলায় শিশুসহ আরও সাতজন বেসামরিক লোক নিহত হয়েছে বলে অভিযোগ করেছে দেশটি। কিয়েভের নিকটে রুশ সেনাদের হামলার সময় তারা পালিয়ে যাচ্ছিলেন।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন তৃতীয় সপ্তাহে গড়িয়েছে। দেশটির গোয়েন্দা সার্ভিস জানিয়েছে, পেরেমোহা গ্রাম থেকে পালানোর সময় হামলার শিকার হন অনেকে। এসময় এক শিশুসহ মারা যান সাতজন।

তবে এ ব্যাপারে রাশিয়ার তরফে কিছু জানা যায়নি। গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে আগ্রাসন চালানোর পর থেকে মস্কো বেসামরিক লোকদের টার্গেট করে হামলার কথা অস্বীকার করে আসছে। লোকজন সরিয়ে নিতে ব্যর্থ হয়েছে ইউক্রেন বলেও দাবি তাদের।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, মস্কো নতুন করে সেনা পাঠিয়েছে দেশটিতে। স্থানীয় সময় শনিবার এক ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, আমরা হাল ছাড়িনি, এখনো যুদ্ধ করে যাচ্ছি। এ পর্যন্ত ১৩শ ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে বলে দাবি করেছেন তিনি। তিনি রাশিয়ার সেনাদের হুমকি দিয়ে বলেন, রাজধানীতে ঢুকলে তাদের প্রাণ যাবে।

এদিকে, প্রেসিডেন্ট জেলেনস্কি জার্মান চ্যান্সেলর ও প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রোর সঙ্গে কথা বলেছেন। এরপর জার্মান ও ফ্রান্সের নেতারা রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন দ্রুত যুদ্ধবিরতি ঘোষণার জন্য।

ফ্রান্স বলছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শান্তি প্রতিষ্ঠার জন্য এখনো প্রস্তুত নয় বলে ধারণা করা হচ্ছে।

সূত্র: রয়টার্স

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.