আইপিএলের স্পন্সরশীপ বিক্রি করে বিসিসিআইয়ের আয় ৮০০ কোটি

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এবারের আসরে দল বেড়েছে। সেই সঙ্গে ম্যাচের সংখ্যাও বেড়েছে অনেক। এরই মধ্যে স্পন্সরশীপ বিক্রি করে প্রায় ৮০০ কোটি রুপি আয় করে নিয়েছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)।

টাইটেল স্পন্সরশীপ বিক্রি করেই তারা ৫০০ কোটি রুপি আয় করেছে। এর মধ্যে প্রতি বছর টাটা বিসিসিআইকে দেবে ৩৩৫ কোটি রুপি করে, এর সঙ্গে এক্সিট ফিস বাবদ তাদের আরও দিতে হচ্ছে ২০০ কোটি রুপি। এর আগে আইপিএলের টাইটেল স্পন্সর বিক্রি করে কখনই এতো অর্থ আয় করেনি বিসিসিআই।

আর স্পন্সর হিসেবে এবার রুপে আর সুইগির সঙ্গে চুক্তিবদ্ধ করেছে বিসিসিআই, এমনটাই জানিয়েছে ভারতীয় গণমাধ্যম। এই দুটি প্রতিষ্ঠানের কাছ থেকেই বিসিসিআই পেয়েছে ৮৬ কোটি রুপি। এবারই প্রথম আইপিএলের অফিসিয়াল পার্টনার হিসেবে ৮টি প্রতিষ্ঠানকে বেছে নিয়েছে বিসিসিআই। টাইটেল স্পন্সর বাদেও বাকি পার্টনারদের কাছ থেকে ভারতীয় বোর্ডের আয় ৩০০ কোটি রুপির মতো। এর মধ্যে ড্রিম ইলেভেন ৪৮ কোটি রুপি, ইউএকাডেমী ৪৬ কোটি রুপি, ক্রেড ৪৪ কোটি রুপি দেবে বিসিসিআইকে।

এ ছাড়া আপস্টক্স ৪২ কোটি রুপি, রুপি ৪২ কোটি রুপি, সুইগি ৪২ কোটি রুপি, পেটিএম ২৮ কোটি রুপি সিয়েট ২৮ কোটি রুপি দিবে ভারতীয় বোর্ডকে। বিসিসিআইয়ের সদস্য সচিব জয় শাহ বলেছেন, ‘আইপিএলের যে নিজস্ব একটা ব্র্যান্ড ভ্যালু আছে সেটা দেখা যাচ্ছে। নতুন স্পন্সর পেয়ে আমরা খুব খুশি। মোট কত টাকা আমরা আয় করেছি সেটা নিয়ে আমি মন্তব্য করতে চাই না। তবে এ বছর আমরা স্পনসরশিপ থেকে রেকর্ড অর্থ পেয়েছি।’

অর্থসূচক/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...