ভোজ্য তেল কিনতে লাগবে ‘রসিদ’

বাজারে স্থিতিশীলতা আনার লক্ষ্যে অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এরই ধারাবাহিকতায় দেশের প্রয়োজনীয় পণ্যের বাজারকে স্থিতিশীল রাখতে শুক্রবার (১১ মার্চ) থেকে ব্যবসায়ীদের গ্রাহকদের ভোজ্য তেল বিক্রির রসিদ সরবরাহ করতে হবে।

রান্নার তেল নিয়ে দেশজুড়ে বিশৃঙ্খলা সৃষ্টির কারণ এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের (ডিএনসিআরপি) মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামান। তিনি জানান, শুক্রবার থেকে রসিদ ছাড়া কাউকে বিক্রি করতে দেওয়া হবে না।

অধিদপ্তরের কর্মকর্তা এবং ভোজ্য তেল ব্যবসায়ী , খুচরা ও পাইকারী বিক্রেতাদের মধ্যে একটি বৈঠকে তিনি এই ঘোষণা দিয়েছিলেন। এ সময় ব্যবসায়ীদের সতর্ক করে ডিএনসিআরপির মহাপরিচালক বলেন, ভোজ্য তেলের দাম নিয়ে কোনও অনিয়ম বরদাস্ত করা হবে না। দেশে পর্যাপ্ত তেলের মজুদ রয়েছে এবং আসন্ন রমজানে তা স্থানীয় চাহিদা মেটাতে সক্ষম হবে। কিছু অসাধু ব্যবসায়ী তেলের কৃত্রিম সংকট তৈরি করে দাম বাড়ানোর চেষ্টা করছে।

এদিকে বৈঠকে মিল থেকে বাজারে পর্যাপ্ত তেল সরবরাহ নিশ্চিত করতে যৌথ মনিটরিং টিম গঠনের দাবি জানিয়েছে ভোজ্য তেল ব্যবসায়ীরা।

জানা গেছে, তেল আমদানিতে ১৫% মূল্য সংযোজন কর (ভ্যাট) মওকুফ করার জন্য এফবিসিসিআই সরকারকে অনুরোধ করবে। ইতিমধ্যে রমজানে তেলের বাজার স্থিতিশীল রাখতে সব স্টেক হোল্ডারকে নিয়ে একসঙ্গে কাজ করার সিদ্ধান্তও নেওয়া হয়েছে।

অর্থসূচক/তাসনিম

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.