পাখির ধাক্কায় বিমানের ইঞ্জিন বিকল: ২৫ ঘণ্টা পর উড়লো সেই ফ্লাইট

সিলেটে পাখির সঙ্গে ধাক্কা লেগে বাংলাদেশ বিমানের একটি উড়োজাহাজের ইঞ্জিন বিকল হলে লন্ডনগামী ফ্লাইট বাতিল করা হয়। অবশেষে ২৫ ঘণ্টা পর আটকেপড়া ২৬৫ জন যাত্রী নিয়ে বিকল্প উড়োজাহাজে ফ্লাইটটি উড্ডয়ন করেছে।

সোমবার (৭ মার্চ) বেলা ১১টা ২৪ মিনিটে লন্ডনের হিথ্রো বিমানবন্দরের উদ্দেশে সিলেট এমএজি ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায় বোয়িং ৭৮৮ এর বিকল্প উড়োজাহাজে বিজি-২০১ ফ্লাইটটি। বিকল ইঞ্জিন সচল করার পর ওই বিমানটি ঢাকায় চলে গেছে।

সোমবার দুপুর সাড়ে ১২টায় এ তথ্য নিশ্চিত করেন এমএজি ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের ব্যবস্থাপক হাফিজ আহমদ। তিনি বলেন, বেলা ১১টা ২৪ মিনিটে লন্ডনের হিথ্রো বিমানবন্দরের উদ্দেশে বোয়িং ৭৮৮ এর বিজি ২০১ ফ্লাইটটি ওসমানী বিমানবন্দর থেকে আটকেপড়া ২৬৫ জন যাত্রী নিয়ে উড্ডয়ন করে।

তিনি বলেন, রোববার (৬ মার্চ) সকাল ১০টায় ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সরাসরি লন্ডনের হিথ্রো বিমানবন্দরগামী একটি ফ্লাইট উড়াল দেওয়ার ঠিক আগ মুহূর্তে দেখা যায়, উড়োজাহাজের পাখায় পাখির ধাক্কা লাগার কারণে একটি ইঞ্জিন বিকল হয়ে গেছে। এ কারণে ওই ফ্লাইটটি বাতিল করা হয়। পরে তাৎক্ষণিকভাবে ঢাকা থেকে বিমানের প্রকৌশলীরা এসে উড়োজাহাজের বিকল ইঞ্জিন সচলে কাজ শুরু করেন। রোববার রাতেই ইঞ্জিনটি সচল করা হয়।

তিনি বলেন, রোববার রাতেই বিমানের বিকল্প উড়োজাহাজ সিলেটে এসেছিল। কিন্তু তখন হিথ্রো বিমানবন্দরে ল্যান্ডিংয়ের জায়গা খালি পাওয়া যায়নি। এরপর ফ্লাইটটি বাতিল করা হয়। যাত্রীদের মধ্যে যারা বাসায় যেতে চান তারা বাসায় ফিরে যান, অন্যদের হোটেলে রাখা হয়। আজ হিথ্রো বিমানবন্দরের ল্যান্ডিং স্পেস পাওয়ার সঙ্গে সঙ্গেই ফ্লাইটটি সকালে উড্ডয়ন করে।

হাফিজ আহমদ আরও জানান, সিলেট থেকে ফ্লাইট ছাড়তে দেরি হওয়ায় হিথ্রো থেকে ফিরতি ফ্লাইটও নির্ধারিত সময়ে আসতে পারবে না। আসতে একদিন দেরি হতে পারে।

জানা যায়, রোববার সকাল ১০টায় সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যাত্রীদের নিয়ে বিমানের ওই ফ্লাইট লন্ডন যাওয়ার কথা ছিল। তবে উড্ডয়নের ঠিক আগ মুহূর্তে উড়োজাহাজের ইঞ্জিন বিকল হয়ে পড়ে। পরে সংশ্লিষ্টরা খোঁজ নিয়ে জানতে পারেন, উড়োজাহাজের সঙ্গে পাখির ধাক্কা লেগেছে। ইঞ্জিন কাজ না করায় বিমানবন্দরেই আটকে থাকে উড়োজাহাজটি। এ কারণে ভোগান্তিতে পড়েন ২৬৫ জন লন্ডনগামী যাত্রী।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.