রোমানিয়ায় পৌঁছেছেন ২৮ নাবিক, দেশে ফিরবেন মঙ্গলবার

রোমানিয়া পৌঁছেছেন ইউক্রেনে আটকে পড়া বাংলাদেশি জাহাজ ‘এম ভি বাংলার সমৃদ্ধি’র ২৮ নাবিক। বাংলাদেশ সময় রোববার (৬ মার্চ) ভোরে তারা রোমানিয়া পৌঁছেছেন বলে পোল্যান্ডের বাংলাদেশ দূতাবাস সূত্র নিশ্চিত করেছে। মঙ্গলবার (৮ মার্চ) তাদের দেশে ফেরার কথা রয়েছে।

এর আগে শনিবার (৫ মার্চ) বাংলাদেশ সময় দুপুরে একটি আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থার সহযোগিতায় ইউক্রেনের ওলভিয়া বন্দর সংলগ্ন বাংকার (শেল্টার হাউজ) থেকে বেরিয়ে মৃত হাদিসুর রহমানের মরদেহ নিয়ে মালদোভার পথে যাত্রা শুরু করেন ২৮ নাবিক।

তবে পথে একটি ফ্লোডিং ব্রিজ পড়ায় সেখানে কয়েক ঘণ্টা আটকে ছিলেন। পরে ব্রিজটি খুলে দেওয়ার পরে তারা আবার রওনা দেন।

পরে শনিবার দিবাগত রাত ২টার দিকে তারা ইউক্রেন সীমান্ত অতিক্রম করে মলদোভা পৌঁছান। সেখান থেকে রোববার ভোরে রোমানিয়া সীমান্ত অতিক্রম করেন। সব কিছু ঠিক থাকলে আগামী মঙ্গলবার তারা রোমানিয়া থেকে দেশে ফিরবেন।

বিএসসির মালিকানাধীন জাহাজ বাংলার সমৃদ্ধি ডেনিশ কোম্পানি ডেল্টা করপোরেশনের অধীনে ভাড়ায় চলছিল। ভারতের মুম্বাই থেকে তুরস্ক হয়ে জাহাজটি গত ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের ওলভিয়া বন্দরে যায়। ওলভিয়া থেকে সিমেন্ট ক্লে নিয়ে ২৪ ফেব্রুয়ারি ইতালির রেভেনা বন্দরের উদ্দেশ্যে রওনা হওয়ার কথা ছিল। এর আগেই ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরু হলে ২৯ জন ক্রু নিয়ে ওলভিয়া বন্দরে আটকা পড়ে জাহাজটি। পরে গত বুধবার ২ মার্চ রকেট হামলায় জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমান মারা যান। তবে অন্য ২৮ জনকে বৃহস্পতিবার নিরাপদে সরিয়ে নেওয়া হয় বলে জানায় বিএসসি।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.