কিয়েভ অভিমুখে রাশিয়ার দীর্ঘ সাঁজোয়া বহর

ইউক্রেনের রাজধানী কিয়েভ দখলের লক্ষ্যে রাশিয়া বিশাল সাঁজোয়া বহর পাঠিয়েছে বলে খবর পাওয়া গেছে। ম্যাক্সার টেকনোলজিস কোম্পানি কৃত্রিম উপগ্রহ থেকে তোলা কয়েকটি ছবি পাঠিয়েছে এবং তাতে দেখা যাচ্ছে রাশিয়ার সেনাবাহিনীর দীর্ঘ একটি সাঁজোয়া বহর কিয়েভের দিকে এগিয়ে যাচ্ছে।

এর আগে গণমাধ্যমগুলো খবর দিয়েছিল, রাশিয়ার সৈন্যরা কয়েকবার কিয়েভে ঢুকতে ব্যর্থ হয়েছে এবং ইউক্রেন এসব ব্যর্থ প্রচেষ্টায় রাশিয়ার হাজার হাজার সৈন্যকে হত্যার দাবি করেছে। পশ্চিমা গণমাধ্যম রাশিয়ার বহু ট্যাংক ও সাঁজোয়া যানের ধ্বংসাবশেষের ছবিও প্রকাশ করেছে। খবর- পার্সটুডের

ম্যাক্সার টেকনোলজিস রুশ সামরিক বহরের ছবি প্রকাশ করে বলেছে, রাজধানী কিয়েভের উত্তরে অবস্থিত ইভানকিভ শহরের কাছে অবস্থিত একটি মহাসড়ক থেকে এই ছবি তোলা হয়েছে।

এর আগে বেলারুশ সীমান্তে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে প্রথম পর্বের শান্তি আলোচনা কোনো সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়েছে। রাশিয়া বলেছে, এতে উভয় পক্ষ আলোচনা অব্যাহত রাখতে সম্মত হয়েছে। দু’এক দিনের মধ্যে আবার তারা আলোচনায় বসবে। সোমবার স্থানীয় সময় দুপুর ১টার একটু আগে উভয় পক্ষের প্রতিনিধিরা বেলারুশে আলোচনায় বসেন। দীর্ঘ পাঁচ ঘণ্টা ধরে ওই আলোচনা চলে। আলোচনা শেষে উভয় পক্ষের প্রতিনিধিরা পরামর্শের জন্য নিজ নিজ রাজধানীতে ফিরে গেছেন।

গত বৃহস্পতিবার সকালে ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করে রাশিয়ার সেনাবাহিনী। পূর্ব ইউরোপে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের বিস্তার এবং ইউক্রেনকে এই জোটে অন্তর্ভুক্ত করার পরিকল্পনা প্রতিহত করতেই রুশ প্রেসিডেন্ট এই সামরিক অভিযানের নির্দেশ দিয়েছেন।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.