শেয়ার বেচে ৪৪০ কোটি টাকা পাবে আইএফআইসি

পুঁজিবাজারে তালিকাভুক্ত ইন্টারন্যাশনাল ফাইন্যান্স ইনভেস্টমেন্ট অ্যান্ড কমার্স (আইএফআইসি) ব্যাংক লিমিটেড নেপালে থাকা তার সহযোগী প্রতিষ্ঠানের সব শেয়ার বিক্রি করে দিচ্ছে। ইতোমধ্যে বিষয়টি চূড়ান্ত হয়েছে। এই শেয়ার বিক্রি করে ব্যাংকটি প্রায় ৪৪০ কোটি টাকা পাবে।

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে প্রকাশিত মূল্য সংবেদনশীল সংবাদ থেকে এই তথ্য জানা গেছে।

নেপাল স্টক এক্সচেঞ্জের তথ্য অনুসারে, নেপাল বাংলাদেশ ব্যাংকের মোট শেয়ার সংখ্যা ১০ কোটি ৮ লাখ। আইএফআইসি ব্যাংক এর ৪০ দশমিক ৯০ শতাংশ শেয়ারের মালিক। এই হিসেবে আইএফআইসির কাছে নেপাল বাংলাদেশ ব্যাংকের ৪ কোটি ৪১ লাখ। আইএফআইসি ব্যাংক তার পুরো শেয়ারই বিক্রি করে দিচ্ছে। ইতোমধ্যে শেয়ার বিক্রির প্রক্রিয়া চূড়ান্ত হয়েছে। নেপালের নাগরিক সারিকা চৌধুরী আইএফআইসির কাছে থাকা নেপাল বাংলাদেশের সব শেয়ার কিনে নিচ্ছেন।

প্রকাশিত সংবাদ অনুসারে, ৬১৮ কোটি ৭০ লাখ ৭ হাজার ৫৬৮ নেপালি রুপিতে আলোচিত শেয়ার বিক্রি করছে আইএফআইসি ব্যাংক। বাংলাদেশী মুদ্রায় এর পরিমাণ দাঁড়ায় প্রায় ৪৪০ কোটি টাকা (এক রুপির বিনিময় মূল্য ৭২ পয়সা হিসেবে)। নেপাল রাষ্ট্র ব্যাংক ও অন্যান্য নিয়ন্ত্রক কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে শেয়ার বিক্রির প্রক্রিয়া সম্পন্ন হবে। এর আগে চলতি বছরের জানুয়ারিতে নেপাল বাংলাদেশ ব্যাংকের শেয়ার বিক্রির জন্য সারিকা চৌধুরীর সঙ্গে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছিল আইএফআইসি ব্যাংক।

১৯৯৪ সালে উদ্যোক্তা হিসেবে নেপাল বাংলাদেশ ব্যাংকে বিনিয়োগ করেছিল আইএফআইসি ব্যাংক। নেপালের স্থানীয় উদ্যোক্তাদের সঙ্গে আইএফআইসি ব্যাংকের যৌথ উদ্যোগে গঠন করা ব্যাংকটি ১৯৯৫ সালে নেপাল স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হয়।

নেপাল স্টক এক্সচেঞ্জের তথ্য অনুসারে, আজ ওই বাজারে নেপাল বাংলাদেশ ব্যাংকের ১০০ রুপি (৭১ টাকা) অভিহিত মূল্যের শেয়ারের দাম ছিল ৩৯৯ রুপি (২৮৩ টাকা)।

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.