দুই সেঞ্চুরির দিনে ঢাকার বিদায়

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) আন্দ্রে ফ্লেচারের সেঞ্চুরি ও শেখ মেহেদীর ঝড়ো ইনিংসের কাছে ম্লান হয়ে গেল ফাফ ডু প্লেসির সেঞ্চুরি। গ্রুপ পর্বের শেষ ম্যাচে শক্তিশালী কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে নয় উইকেটে হারিয়েছে খুলনা টাইগার্স। একইসঙ্গে শেষ চারে জায়গাও করে নিয়েছে মুশফিকুর রহিমের দল।

ফরচুন বরিশাল, কুমিল্লা ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স জায়গা করে নিয়েছে আগেই। শনিবারের (১২ ফেব্রুয়ারি) ম্যাচে খুলনা শেষ চার নিশ্চিত করায় বাদ পড়ে যেতে হলো মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ রিয়াদের মিনিস্টার ঢাকাকে। বিপিএলের প্রথম কোয়ালিফায়ারে লড়বে সাকিব আল হাসানের বরিশাল ও ইমরুল কায়েসের কুমিল্লা। অপরদিকে ১৪ ফেব্রুয়ারিতে অনুষ্ঠেয় এলিমিনেটরে মুখোমুখি হবে আফিফ হোসেনের চট্টগ্রাম ও মুশফিকের খুলনা।

মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাটিং করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১৮২ রান করে কুমিল্লা। ৮০ রানের মধ্যে তৃতীয় উইকেট হারানো দলটি বড় সংগ্রহ পেয়েছে মূলত দক্ষিণ আফ্রিকান ব্যাটার ডু প্লেসির সেঞ্চুরির কারণে।

৫৪ বলে ১২টি চার ও তিনটি ছক্কায় ১০১ রান করেছেন ইমরুল কায়েসের অনুপস্থিতিতে কুমিল্লার অধিনায়কত্ব করা ডু প্লেসি। এছাড়া মাহমুদুল হাসান জয় ২৭ বলে ৩১ ও উইকেটরক্ষক মাহিদুল ইসলাম অঙ্কন ১১ বলে অপরাজিত ২০ রান করেছেন। খুলনার হয়ে একটি করে উইকেট নেন নাভিন উল হক, শেখ মেহেদী ও ফরহাদ রেজা।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকেই আগ্রাসী ভঙ্গিমায় খেলতে থাকেন খুলনার দুই ওপেনার ফ্লেচার ও মেহেদী। দেখেশুনে আক্রমণ করে দুজনই তুলে নেন হাফ সেঞ্চুরি। পাওয়ার প্লে’ তে দাপুটে ব্যাটিংয়ের পর মাত্র ৯.১ ওভারেই দলীয় শতক পূর্ণ করেন এই দুজন। দলের যখন জিততে এক রান প্রয়োজন তখন মঈন আলীকে উড়িয়ে মারতে গিয়ে ফেরেন মেহেদী। যাওয়ার আগে ৪৯ বলে ছয়টি চার ও চারটি ছক্কায় ৭৪ রান করেন তিনি। সেঞ্চুরি হাঁকানো ফ্লেচার ৬২ বলে ১০১ রানে অপরাজিত থাকেন। তার ইনিংসে ছিল ছয়টি চার ও সমান সংখ্যক ছয়ের মার।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.