কৃষ্ণার নৈপুণ্যে ভারতের সিরিজ জয়

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে ৪৪ রানে জিতে নিয়ে সিরিজ নিজেদের করে নিয়েছে ভারত। টস হেরে ব্যাট করতে নেমে ভারত নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে তুলেছিল মাত্র ২৩৭। জবাবে খেলতে নেমে লড়াই জমাতেই ব্যর্থ হয়েছে ক্যারিবীয়রা।

তাদের ইনিংস ৪৬ ওভারেই গুটিয়ে গেছে ১৯৩ রানে। এই ম্যাচে দারুণ বোলিং করে ম্যাচ সেরা হয়েছেন ভারতীয় পেসার প্রসিধ কৃষ্ণা। তিনি মাত্র ১২ রান দিয়ে ৪ উইকেট দখল করেছেন। ৬ ওয়ানডের ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো ৪ উইকেট পেলেন এই পেসার।

এই ম্যাচে শুরুটা ভালো ছিল না ভারতের। ঋষভ পান্তকে নিয়ে ওপেনিংয়ে নেমে রোহিত শর্মা তুলতে পেরেছেন কেবল ৯ রান। এর মধ্যে রোহিত নিজে ৮ বলে ৫ রান করে ফিরেছেন। আর পান্ত ১৮ করে আউট হয়েছেন। ব্যাট হাতে জ্বলে উঠতে পারেননি বিরাট কোহলিও। তিনিও ফিরেছেন ১৮ করে।

মিডল অর্ডারে ভারতের রান বাড়িয়েছেন লোকেশ রাহুল ও সূর্যকুমার যাদব। রাহুল হাফ সেঞ্চুরির থেকে এক রান দূরে থেকে ফিরে গেলেও যাদবের ব্যাট থেকে এসেছে ৮৩ বলে ৬৪ রানের অনবদ্য ইনিংস। দীপক হুদা ২৯ ও যুবেন্দ্র চাহাল অপরাজিত ১১ রান করে ভারতকে লড়াইয়ের পুঁজি এনে দিয়েছেন।

ক্যারিবীয় বোলারদের মধ্যে দুটি করে উইকেট পেয়েছেন আলজারি জোসেফ ও ওডেন স্মিথ। একটি করে উইকেট তুলে নিয়েছেন কেমার রোচ, জেসন হোল্ডার, আকিল হোসাইন ও ফাবিয়েন অ্যালেন। ক্যারিবীয় বোলারদের মধ্যে যারা হাত ঘুরিয়েছেন তাদের প্রত্যেকেই উইকেটের দেখা পেয়েছেন।

ছোটো লক্ষ্য তাড়া করতে নেমে দেখেশুনে শুরু করেন ওয়েস্ট ইন্ডিজ। বোলিং আক্রমণে এসেই ব্র্যান্ডন কিংকে ফিরিয়ে উইকেটের খাতা খোলেন কৃষ্ণা। পরের ওভারে ড্যারেন ব্রাভোর উইকেটও তুলে নেন তিনি। আরেক ওপেনার শেই হোপকে ফেরান স্পিনার যুবেন্দ্র চাহাল।

এরপর নিকোলাস পুরান ও জেসন হোল্ডার দ্রুত ফিরে গেলে ৭৬ রানে ৫ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়ে ক্যারিবীয়রা। ষষ্ঠ উইকেটে শামার ব্রুকস ও আকিল যোগ করেন ৪১ রান। এরপর অ্যালেনকে নিয়ে আরেকটি জুটি গড়েন আকিল। তারা এনে দেন ৪২ রান।

আকিল ৩ চারে খেলেন ৫২ বলে ৩৪ রানের ইনিংস। এই দুজন ফিরে গেলে নবম উইকেটে জোসেফ ও স্মিথ মিলে যোগ করেন আরও ৩৪ রান। তারা কেবল হারের ব্যবধানই কমিয়েছেন। কৃষ্ণার ৪ উইকেট ছাড়াও ২ উইকেট নেন শার্দুল ঠাকুর। একটি করে উইকেট পেয়েছেন মোহাম্মদ সিরাজ, যুবেন্দ্র চাহাল, ওয়াশিংটন সুন্দর ও দীপক হুদা।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.