অনিবাসী ব্যক্তি বা প্রতিষ্ঠানের আয়ে কর কর্তনের নির্দেশ

সেবার বিনিময়ে বৈদেশিক মুদ্রা বিদেশে পাঠালে অনিবাসী ব্যক্তি বা প্রতিষ্ঠানের আয় থেকে নির্ধারিত হারে কর কর্তনের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (৯ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে বৈদেশিক মুদ্রায় লেনদেনে নিয়োজিত অনুমোদিত ডিলার ব্যাংকগুলোতে পাঠিয়েছে।

প্রজ্ঞাপনের সঙ্গে বিদেশে অর্থ পাঠানোর ক্ষেত্রে কর কর্তনের বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশনা সম্বলিতপত্র সংযুক্ত করা হয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ডের পত্র অনুযায়ী, অনিবাসীর নিকট ইনভয়েস মূল্য প্রেরণের ক্ষেত্রে উক্ত অর্থের ওপর প্রযোজ্য হারে কর কর্তন করে অবশিষ্ট অর্থ প্রেরণ করা যাবে। সম্পূর্ণ বিলমূল্য অনিবাসীর নিকট প্রেরণের ক্ষেত্রে প্রযোজ্য কর বিবেচনায় নিয়ে নির্ণীত বিলমূল্যের ওপর কর কর্তন ও পরিশোধ করতে হবে।

উদাহরণ স্বরূপ উল্লেখ করা হয়েছে, উৎসে কর ২০ শতাংশ হলে ১০০ টাকা বিলমূল্য সম্পূর্ণ বিদেশে প্রেরণের ক্ষেত্রে ২৫ টাকা কর জমা করতে হবে।

জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশনা অনুযায়ী, অনিবাসীর নামে কর জমা করতে হবে। প্রেরকের অনুকূলে জমা করা হলে কর কর্তন হয়নি বলে বিবেচিত হবে। উৎসে কর কর্তন ও জমাদানের ক্ষেত্রে কোনোপ্রকার অনিয়ম পরিলক্ষিত হলে তা যেকোনো সময় আদায় করা যাবে। এক্ষেত্রে খেলাপি অঙ্কের ওপর মাসিক ২ শতাংশ হারে সরল সুদে অতিরিক্ত অর্থ আদায়যোগ্য হবে।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.