অন্যরকম সেঞ্চুরির অপেক্ষায় কোহলি!

সেঞ্চুরি হাঁকানোটা একসময় অভ্যাসে পরিণত হয়েছিল বিরাট কোহলির। অথচ গত দুই বছর ধরে তার ব্যাটে চলছে সেঞ্চুরির খরা। আন্তর্জাতিক ক্রিকেটে নিজের ৭১তম সেঞ্চুরি পেতে আরও কতটা সময় অপেক্ষা করতে হবে তাকে, তা বলা মুশকিল। তবে সব ঠিক থাকলে শ্রীলঙ্কার বিপক্ষে মোহালিতে সাদা পোশকে ম্যাচ খেলার সেঞ্চুরি করবেন ভারতের সাবেক এই অধিনায়ক।

ভারতের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ব্যাটারদের একজন ভাবা হয় কোহলিকে। দেশের হয়ে ইতোমধ্যেই খেলে ফেলেছেন ৯৯ টেস্ট। শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজেই শততম টেস্টের মাইল ফলক ছুঁতে যাচ্ছেন এই টপ অর্ডার ব্যাটার।

নির্ধারিত সূচি অনুযায়ী মোহালির পাঞ্জাব ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে সিরিজের প্রথম টেস্ট ম্যাচটি। আর এই মোহালি টেস্ট দিয়ে ভারতের ১২তম ক্রিকেটার হিসেবে শততম টেস্ট খেলার রেকর্ড গড়বেন কিং খ্যাত কোহলি।

এর আগে ভারতের হয়ে এগারো জন ক্রিকেটার অভিজাত সংস্করণে ম্যাচ খেলার সেঞ্চুরি করেছেন। এই তালিকায় সবার উপরে আছেন শচীন টেন্ডুলকার। ক্রিকেটের এই জীবন্ত কিংবদন্তি ভারতের হয়ে ২০০ টেস্ট খেলেছেন। যা লাল বলের ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড।

কোহলি এখনও পর্যন্ত ৯৯ টেস্টে প্রায় ৫০ গড়ে করেছেন ৭৯৬২ রান। যেখানে ২৮ হাফ সেঞ্চুরির পাশাপাশি তিনি সেঞ্চুরি হাঁকিয়েছেন ২৭ টি। ক্রিকেটের এই অভিজাত সংস্করণে ভারতের হয়ে ষষ্ঠ সর্বোচ্চ রান সংগ্রহাক তিনি। এদিকে গত কয়েক মাসের ব্যবধানে তিন সংস্করণের ক্রিকেট থেকেই নেতৃত্ব ছেড়েছেন কোহলি। যেখানে দক্ষিণ আফ্রিকা সিরিজের শেষ টেস্টে হারের পর অনেকটা অপ্রত্যাশিতভাবেই সাদা পোশাকের নেতৃত্ব ছাড়েন তিনি।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.