ঢাবিতে ১০৪০ আসন কমানোর সুপারিশ

২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) স্নাতক প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তিতে ১ হাজার ৪০টি আসন কমানোর সুপারিশ করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটি। বিষয়টি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের আগামী সভায় আলোচনার পর চূড়ান্ত হবে।

সোমবার(৭ ফেব্রুয়ারি) সাধারণ ভর্তি কমিটির বৈঠকে এ সুপারিশ জানানো হয় বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল।

তিনি বলেন, ডিন’স কমিটি ১ হাজার ১৫টি আসন কমানোর সুপারিশ করেছিল। সাধারণ ভর্তি কমিটি সেটিকে আরও বাড়িয়ে ১ হাজার ৪০টি আসন কমানোর সুপারিশ করেছে। অর্থাৎ ঢাকা বিশ্ববিদ্যালয়ে আগে ৭ হাজার ১২৫ জন শিক্ষার্থী ভর্তি করানো হতো, তা কমিয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে ৬ হাজার ৮৫ জন শিক্ষার্থী ভর্তি জন্য সুপারিশ করে এই কমিটি। আগামী একাডেমিক কাউন্সিলের সভায় বিষয়টি উত্থাপনের পর চূড়ান্ত করা হবে বলেও জানান তিনি।

সংশ্লিষ্টরা বলছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে আবাসনব্যবস্থা ও শ্রেণিকক্ষ থেকে শুরু করে সর্বত্র অতিরিক্ত শিক্ষার্থীর চাপ আছে। গত দুই দশকে অপরিকল্পিতভাবে নতুন নতুন বিভাগ ও ইনস্টিটিউট খোলা এবং একই অনুপাতে অবকাঠামো না বাড়ানোর ফলে এই অবস্থা তৈরি হয়েছে। এমন পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আসন কমানোর উদ্যোগ নিয়েছে। বিভাগ ও ইনস্টিটিউটগুলোর মতামতের ভিত্তিতে গত ৫ জানুয়ারি এক বিশেষ সভায় ১ হাজার ১৫টি আসন কমানোর সুপারিশ করেছিল বিশ্ববিদ্যালয়ের ডিন’স কমিটি।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.