দুবাইয়ে বৈষম্যের শিকার বাংলাদেশি রেসার অভিক আনোয়ার

এবার দুবাইয়ে বৈষম্যের শিকার হলেন বাংলাদেশি রেসার অভিক আনোয়ার। এনজিকে প্রোকার চ্যাম্পিয়নশিপের জন্য বর্তমানে অভিক দুবাইয়ে অবস্থান করছেন। যেখানে জিটি ৮৬ (GT86) ক্যাটাগরিতে লিড করছে বাংলাদেশি এই রেসার। তবে এনজিকে প্রোকার চ্যাম্পিয়নশিপের সংগঠকরা নিয়ম পরিবর্তন করে অভিক আনোয়ারকে দুই ক্লাস ওপরে রেস করার জন্য বাধ্য করে।

এর আগে গত ৩০ জানুয়ারি বাংলাদেশি রেসার অভিক আনোয়ার আরব আমিরাতে এনজিকে প্রোকার চ্যাম্পিয়নশিপ রাউন্ড থ্রিতে জিটি৮৬ (GT86) ক্যাটাগরিতে প্রথম স্থান অর্জন করেছেন। প্রথম দুই রাউন্ডে জয়ের পর তৃতীয় রাউন্ডেও জয় নিয়ে এই অর্জন লাভ করেন অভিক।

তবে প্রোকার চ্যাম্পিয়নশিপের সংগঠকরা হঠাৎ নিয়মে পরিবর্তন আনেন। যেখানে অভিক আনোয়ারকে অন্য ক্যাটাগরিতে রেস করতে হবে। এমন সিদ্ধন্ত জানানোর পর সংগঠকদের কাছে অভিক আনোয়ার এর কারণ জানতে চাইলে তারা জানায়, অভিক রেসে অনেক ভালো করছে এবং জিটি ৮৬-এ সে অনেক পয়েন্টে এগিয়ে আছে তাই তারা সিদ্ধান্ত নিয়েছে অভিক আনোয়ারকে আরও দুই ক্লাস উপরের (ক্লাস ২) ক্যাটাগরিতে রেস করাবে।

অভিক আনোয়ার বলেন, জিটি ৮৬ ক্যাটাগরিতে প্রতিটি গাড়ির হর্স পাওয়ার ১৯৮এইচপি, কিন্তু ক্লাস ২ ক্যাটাগরিতে প্রতিটি গাড়ির হর্স পাওয়ার ২৫০এইচপি বা তার বেশি। ১৯৮ হর্স পাওয়ারের একটি গাড়ি কিভাবে ২৫০ হর্স পাওয়ারের গাড়ির ক্যাটাগরির রেস জিতবে?

তিনি আরও বলেন, আমি জানি খেলাধুলায় অনিয়ম হয়। কিন্তু সেটা আমি জানতাম ফুটবল ক্রিকেটের মাঝেই সীমাবদ্ধ। কিন্তু এবার দেখছি কার রেসিংয়েও এমনটা শুরু হয়েছে।

শুধু একজন বাংলাদেশি বলে এমন নিয়মের পরিবর্তন এসেছে বলে মনে করেন অভিক আনোয়ার। এ নিয়ে লিখিত অসম্মতিও জানিয়েছেন অভিক। তার দাবি এ অভিযোগ জানাতে গিয়েও তিনি কর্তৃপক্ষের বিভিন্ন প্রশ্নের সম্মুখীন হয়েছেন। এই অভিযোগের ফলাফল দুই সপ্তাহ পরে আসবে।

গতকাল শনিবার (৫ ফেব্রুয়ারি) সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে লাইভে এসে এসব অনিয়মের কথা তুলে ধরেন বাংলাদেশি এই রেসার।

তবে টুর্নামেন্টের অংশগ্রহণ যেহেতু করেছেন তিনি এবং বাংলাদেশ থেকে একমাত্র রেসার হিসেবে রেস করছেন তিনি, তাই এটিকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছেন অভিক।

জিটি ৮৬ নিয়ে সেকেন্ড ক্যাটাগরির কঠিন এই রেসের প্রথম রেসে তৃতীয় হন অভিক। তবে টুর্নামেন্টের মাঝে এসে এমন নিয়মের পরিবর্তনকে অন্যায় বলছেন বাংলাদেশি এই রেসার।

অর্থসূচক/এমআর

 

 

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...