অস্ট্রেলিয়ার দায়িত্ব ছাড়লেন ল্যাঙ্গার

আলোচনা-সমালোচনা এবং অনেক বিতর্কের পর অস্ট্রেলিয়ার দায়িত্ব ছাড়লেন জাস্টিন ল্যাঙ্গার। ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) দীর্ঘ মেয়াদে চুক্তি করতে রাজি না হওয়ায় দলটির প্রধান কোচের দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন তিনি। এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে ল্যাঙ্গারের ম্যানেজমেন্ট কোম্পানি ডিএসইজি। অন্তবর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে অ্যান্ড্রু ম্যাকডোনাল্ডকে।

আগামী জুন পর্যন্ত অস্ট্রেলিয়ার সঙ্গে চুক্তি ছিল ল্যাঙ্গারের। টি-টোয়েন্টি বিশ্বকাপ জয় এবং ঘরের মাঠে অ্যাশেজ সিরিজে এককভাবে আধিপত্য বিস্তার করার পর লম্বা সময়ের জন্য চুক্তি করতে আগ্রহী ছিলেন অস্ট্রেলিয়ার সাবেক এই ক্রিকেটার। মেলবোর্নে অনুষ্ঠিত ৮ ঘণ্টার বৈঠকের মূল আলোচ্য বিষয় ছিল ল্যাঙ্গারের ভবিষ্যৎ। তবে এমন সাফল্যের পরও ল্যাঙ্গারের সঙ্গে লম্বা সময়ের জন্য চুক্তিতে যেতে রাজি হয়নি সিএ। যে কারণে অস্ট্রেলিয়ার প্রধান কোচের দায়িত্ব থেকে পদত্যাগ করেন ল্যাঙ্গার।

এক বিবৃতি ডিএসইজির পক্ষ থেকে বলা হয়, ‘ডিএসইজি নিশ্চিত করছে যে, আমাদের মক্কেল জাস্টিন ল্যাঙ্গার অস্ট্রেলিয়ার ছেলেদের ক্রিকেট দলের প্রধান কোচের দায়িত্ব থেকে আজকে পদত্যাগ করেছে। গত রাতে ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে এক সভার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিদ্ধান্তটি কার্যকর এই মুহূর্ত থেকেই।’

২০১৮ সালে কেপটাউন টেস্টের বল টেম্পারিং কাণ্ডে ড্যারেন লেহম্যানকে ছাঁটাই করার পর অস্ট্রেলিয়ার প্রধান কোচের দায়িত্ব তুলে দেয়া হয়েছিল ল্যাঙ্গারের কাঁধে। তার অধীনে টেস্টের এক নম্বর দল হিসেবে আধিপত্য বিস্তার করছে অস্ট্রেলিয়া। টি-টোয়েন্টিতেও শীর্ষে উঠেছিল তারা।

শিরোপা খরা কাটিয়ে প্রথমবারের মতো অস্ট্রেলিয়াকে টি-টোয়েন্টি বিশ্বকাপ এনে দিয়েছেন তিনি। তবে ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপ থেকে বিদায় নেয়ার মতো ব্যর্থতাও রয়েছে তার কোচিং ক্যারিয়ারে। এ ছাড়া টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরে ফাইনালে খেলা হয়নি দলটির।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.