বাংলা একাডেমির সভাপতি হলেন সেলিনা হোসেন

বাংলা একাডেমির নতুন সভাপতি পদে নিয়োগ পেয়েছেন একুশে পদকপাপ্ত কথাসাহিত্যিক সেলিনা হোসেন। আগামী ৩ বছর তিনি এই পদে দায়িত্ব পালন করবেন।

বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয় সেলিনা হোসেনের নিয়োগ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে। তাঁর এই নিয়োগে বাংলা একাডেমি প্রথম নারী সভাপতি পেল।

নিয়োগের শর্ত সম্পর্কে বলা হয়েছে, তিনি অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্মসম্পর্ক পরিত্যাগ করবেন। যোগদানের তারিখ থেকে তার নিয়োগ কার্যকর হবে।

গত ৩০ নভেম্বর শিক্ষাবিদ, গবেষক, অধ্যাপক ড. রফিকুল ইসলামের মৃত্যুতে বাংলা একাডেমির সভাপতি পদ শূন্য হয়। সেলিনা হোসেন তার স্থলাভিষিক্ত হলেন।

কথাসাহিত্যিক সেলিনা হোসেনের জন্ম ১৯৪৭ সালের ১৪ জুন রাজশাহী শহরে। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৭ সালে বাংলায় বিএ অনার্স এবং ১৯৬৮ সালে এমএ পাস করেন। সেলিনা হোসেন দীর্ঘদিন বাংলা একাডেমিতে চাকরি করেছেন। একাডেমির পরিচালক পদে থাকা অবস্থায় তিনি অবসর গ্রহণ করেন। পরে সভাপতির দায়িত্ব পালন করেছেন বাংলাদেশ শিশু একাডেমির।

সেলিনা হোসেনের গল্প-উপন্যাস ইংরেজিসহ অন্যান্য ভাষায় অনূদিত হয়েছে। সাহিত্যে অবদানের জন্য বাংলা একাডেমি পুরস্কার, আলাওল সাহিত্য পুরস্কার, ফিলিপস সাহিত্য পুরস্কারসহ বহু পুরস্কারে ভূষিত হয়েছেন। ২০১০ সালে একুশে পদক পান সেলিনা হোসেন। সে বছরই রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় তাকে ডি.লিট উপাধি দেয়।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.