ই-কমার্সে আস্থা ফেরাতে সুনির্দিষ্ট নীতিমালার দাবি

ই-কমার্সের প্রতি আস্থা ফিরিয়ে আনতে এ খাতে সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়নের দাবি জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)।

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) মতিঝিলের ফেডারেশন ভবনে এ-সংক্রান্ত স্ট্যান্ডিং কমিটির সভায় এই দাবি জানান এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি ও স্ট্যান্ডিং কমিটির সদস্য মোস্তফা আজাদ চৌধুরী বাবু।

স্ট্যান্ডিং কমিটির সদস্যরা বলেন, দেশে ই-কমার্সের বিপুল সম্ভাবনা রয়েছে। কিন্তু নানা কারণে ক্রেতাদের আস্থার সংকটে পড়েছে এ খাত। এই অবস্থার উত্তরণে ও নতুন উদ্যোক্তা তৈরিতে কাজ করবে ই-কমার্সবিষয়ক এফবিসিসিআইয়ের স্ট্যান্ডিং কমিটি।

কমিটির ডিরেক্টর ইন চার্জ ও ই-ক্যাব সভাপতি শমী কায়সার বলেন, ‘করোনাকালে দেশে ই-কমার্স সেবা কয়েকগুণ বেড়েছে। কর্মসংস্থান হয়েছে অনেক মানুষের। বিচ্ছিন্ন কিছু ঘটনায় ই-কমার্সের ভাবমূর্তি নষ্ট হয়েছে। তবে এ সংকট কাটিয়ে উঠতে এরই মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে ই-কমার্স কোম্পানিগুলোর জন্য ইউনিক আইডেন্টিফিকেশন নাম্বার দেয়ার সিদ্বান্ত হয়েছে। এ ছাড়া শিগগিরই ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের তদারকিতে কমপ্লেইন ম্যানেজমেন্ট সেল গঠন করা হবে।’

সরকারের এসব কার্যক্রমের মাধ্যমে দেশে ই-কমার্স খাতে ক্রেতাদের আস্থা ফিরে আসবে বলে মনে করেন শমী কায়সার। এ ছাড়া ই-কমার্সের সার্বিক ইকো-সিস্টেমের উন্নয়নে স্ট্যান্ডিং কমিটির পক্ষ থেকে এক বছরের রোডম্যাপ তৈরি করা হবে বলেও জানান তিনি।

বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, ‘টেকসই ই-কমার্স তৈরিতে অবশ্যই এ খাতের উদ্যোক্তাদের প্রাতিষ্ঠানিক স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।’

ব্যাংক ঋণ না পাওয়া, কার্ডের সীমিত ব্যবহার, ক্যাশ অন ডেলিভারিতে অতিরিক্ত নির্ভরতা ও ক্রস বর্ডার ই-কমার্সের কোনো নীতিমালা না থাকাকে এ ব্যবসার বড় চ্যালেঞ্জ বলে মনে করেন স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান টি আই নুরুল কবীর।

মুক্ত আলোচনায় কমিটির কো-চেয়ারম্যান ও সদস্যরা অভিযোগ করেন, ডিজিটাল কমার্স সেলকে এখনও পুরোপুরি কার্যকর করে তুলতে পারেনি বাণিজ্য মন্ত্রণালয়। ই-কমার্সের এসওপি বাস্তবায়ন হচ্ছে কি না, তা কে তদারক করবে তাও এখনও নির্ধারিত হয়নি। ২০৩০ সাল পর্যন্ত ই-কমার্সে কর ও শুল্ক ছাড় এবং সরকারি ক্রয়ে ই-কমার্সকে অন্তর্ভুক্ত করার দাবি জানান তারা।

এতে সভাপতিত্ব করেন স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান টি আই এম নুরুল কবীর। সভায় আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআই পরিচালক মোহাম্মদ আমজাদ হুসেইন চৌধুরী, মহাসচিব মোহাম্মদ মাহফুজুল হক, স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান মো. আবদুল হক, মো. সাহাব উদ্দিন, মোস্তাফিজুর রহমান সোহেল, জিয়া আশরাফ এম রাশিদুল হাসান প্রমুখ।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.