ফের উত্তর কোরিয়ার ২ ক্ষেপণাস্ত্র পরীক্ষা

নতুন বছরে এই নিয়ে ছয়বার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল উত্তর কোরিয়া। বৃহস্পতিবার দুইটি ব্যালেস্টিক মিসাইল পরীক্ষার কথা জানিয়েছে দক্ষিণ কোরিয়া।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অফ স্টাফ বৃহস্পতিবার সাংবাদিক বিবৃতি জারি করে বলেছেন, ফের ব্যালেস্টিক মিসাইল পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। উত্তর কোরিয়ার পূর্বে সমুদ্রে দুইটি মিসাইল নিক্ষেপ করা হয়েছে। দুইটি মিসাইলই প্রায় ১৯০ কিলোমিটার দূরে গিয়ে সমুদ্রে মিশে যায়। ২০ কিলোমিটার উচ্চতায় পৌঁছেছিল মিসাইল দুইটি।

উত্তর কোরিয়া এখনো পর্যন্ত নতুন মিসাইল পরীক্ষার সত্যতা স্বীকার করেনি। তবে এর আগে এবছর একাধিক মিসাইল পরীক্ষার কথা জানিয়েছিল উত্তর কোরিয়া। নতুন বছরে এই নিয়ে ছয়বার মিসাইল পরীক্ষা করল তারা। এর আগে সুপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা তারা করেছিল বলে সংবাদমাধ্যমকে জানানো হয়েছিল।

২০১৯ সালে শেষবার এভাবে ঘনঘন মিসাইল পরীক্ষা করেছিল কিম জং উনেরপ্রশাসন। ডনাল্ড ট্রাম্পের সঙ্গে আলোচনা ভেস্তে যাওয়ার পর অস্ত্রের ক্ষমতা দেখাতে শুরু করেছিল তারা। বস্তুত, একবার আলোচনা ভেস্তে যাওয়ার পরে ট্রাম্পও আর কিম জংয়ের সঙ্গে আলোচনার প্রস্তাব দেননি।

বাইডেন ক্ষমতায় আসার পরে ফের কিমের সঙ্গে আলোচনায় আগ্রহ প্রকাশ করেছেন। কিন্তু অ্যামেরিকার শর্ত, প্রথমে উত্তর কোরিয়াকে ঘনঘন অস্ত্র পরীক্ষা বন্ধ করতে হবে। তাদের পরমাণু অস্ত্রের সম্ভার ধ্বংস করতে হবে। উত্তর কোরিয়া পাল্টা জানিয়েছে, তাদের উপর থেকে একাধিক নিষেধাজ্ঞা আগে তুলতে হবে। তারপর আলোচনার রাস্তা খুলবে। বস্তুত, কিছুদিন আগেও উত্তর কোরিয়ার একাধিক প্রশাসনিক কর্মকর্তার উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে আমেরিকা। সূত্র: ডিডাব্লিউ, রয়টার্স, এএফপি

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.