দুর্নীতিতে বিশ্বে ১৩তম বাংলাদেশ

বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩তম। ১৮০টি দেশের মধ্যে তালিকায় সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশগুলো রয়েছে নিচের দিকে। গতবার নিচ থেকে বাংলাদেশের অবস্থান ছিল ১২তম। অর্থাৎ এবার দুর্নীতির ধারণা সূচকের বাংলাদেশের অবস্থান এক ধাপ এগিয়েছে। সূচকে বাংলাদেশ ১০০ স্কোরের মধ্যে পেয়েছে ২৬। একই স্কোর ছিল ২০১৮, ২০১৯ ও ২০২০ সালে।

বার্লিনভিত্তিক ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) কর্তৃক পরিচালিত ‘দুর্নীতির ধারণা সূচক (সিপিআই) ২০২১’ এর বৈশ্বিক প্রকাশ উপলক্ষে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

ইফতেখারুজ্জামান জানান, ভালো অবস্থানে থাকা বা ওপরের দিক থেকে ১৮০ দেশের মধ্যে বাংলাদেশ ১৪৭তম স্থানে রয়েছে। আর নিচের দিক থেকে আছে ১৩তম স্থানে। বাংলাদেশের স্কোর ১০০ এর মধ্যে ২৬। গত চার বছর ধরে একই স্কোর পেয়ে আসছে বাংলাদেশ। দক্ষিণ এশিয়ার ৮টি দেশের মধ্যে বাংলাদেশ রয়েছে ৭ম স্থানে। দক্ষিণ এশিয়ায় সবচেয়ে খারাপ অবস্থানে আছে আফগানিস্তান। আর সবচেয়ে ভালো অবস্থানে আছে ভুটান। এশিয়ার মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩তম।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, দুর্নীতির পেছনে ক্ষমতার অপব্যবহার, বিচারহীনতা, মতপ্রকাশ ও জবাবদিহিতার অভাবকে অন্যতম কারণ বলে মনে করেন তারা। এ বছরে দুর্নীতির চিত্রের কোনো পরিবর্তন হয়নি।

টিআইবি’র তালিকায় শীর্ষে রয়েছেন ডেনমার্ক। এরপরই অবস্থান ফিনল্যান্ডের। সবচেয়ে বেশি দুর্নীতি হয়েছে দক্ষিণ সুদানে। এরপরই আছে সিরিয়ার অবস্থান। তৃতীয় সর্বোচ্চ দুর্নীতি হয়েছে সোমালিয়ায়। দক্ষিণ এশিয়ায় ২৫তম হয়ে সবার ওপরে ভুটান। প্রতিবেদনে বাংলাদেশের অবস্থান সম্পর্কে বলা হয়েছে, বাংলাদেশের এ অবস্থা হতাশাজনক।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.