রেমিট্যান্স প্রবাহ বাড়াতে মদিনায় সোনালী ব্যাংকের কার্যক্রম

বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, জেদ্দার কনসাল জেনারেল, মোহাম্মদ নাজমুল হকের নেতৃত্বে সোনালী ব্যাংকের জেদ্দা প্রধিনিধি অফিসের কর্মকর্তারা সম্প্রতি মদিনা মোনাওয়ার সফর করে বাংলাদেশে রেমিট্যান্স প্রবাহ বাড়াতে বিভিন্ন ধরনের ব্যাংকিং সেবা প্রদান করে।

কিন্তু বেশিরভাগ প্রবাসীর জাতীয় পরিচয়পত্র না থাকায় তারা সঞ্চয় বন্ডে অর্থ বিনিয়োগ করতে পারেন নাই। কারণ জাতীয় সঞ্চয় স্কীম অনলাইন ম্যানেজমেন্ট সিষ্টেমের আওতায় সঞ্চয়বন্ডের লেনদেন কার্যক্রম অনলাইনে পরিচালনার জন্য প্রস্তুতকৃত মডিউলে এনআইডিকে ইউনিক আইডেন্টিফিকেশন নাম্বার হিসাবে ব্যবহারের নির্দেশ দেওয়া হয়েছে।

সৌদি আরবের অধিকাংশ বাংলাদেশী দীর্ঘদিন ধরে এদেশে অবস্থান করেছেন বলে তাদের অনেকের পক্ষেই বাংলাদেশে গিয়ে জাতীয় পরিচয়পত্র নেওয়ার সম্ভব হয়নি। আর এ কারণে সৌদি আরবে বসবাসরত অধিকাংশ বাংলাদেশেীদরই জাতীয় পরিচয়পত্র নেই।

সৌদি আরবে বসবাসরত বাংলাদেশীদের জন্য সঞ্চয়বন্ডে অর্থ বিনিয়োগ একটি লাভজনক বিনিয়োগ বিধায় এটি তাদের মধ্যে বেশ জনপ্রিয়। কিন্তু বাংলাদেশ ব্যাংকের এনআইডি শর্ত থাকায় অধিকাংশের পক্ষেই বন্ড ক্রয় করা সম্ভব হচ্ছে না। ফলে তাদের মধ্যে ক্ষোভ ও হতাশার সৃষ্টি হচ্ছে। একই সাথে বৈধপথে রেমিট্যান্স প্রেরনও কমে যাচ্ছে। তাই সৌদি আরবে বসবাসরত প্রবাসীদের অর্থিক সংগতি ও অন্যান্য বিষয় বিবেচনা করে এনআইডি’র বিকল্প হিসেবে পাসপোর্ট নাম্বারকে ইউনিক আইডেন্টিফিকেশন নাম্বার হিসাবে ব্যবহারের জন্য সরকারের প্রতি আকুল আবেদন জানিয়েছেন।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.