শিক্ষামন্ত্রীর সঙ্গে কথা বলতে ঢাকায় আসছে শিক্ষার্থীরা

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে ভিডিও কলে কথা বলেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা।

শুক্রবার (২১ জানুয়ারি) দুপুর ৩টার দিকে বাংলাদেশ আওয়ামী লীগের একটি প্রতিনিধি দলের উপস্থিতিতে শিক্ষামন্ত্রীর সঙ্গে ভিডিও কলে কথা বলেন তারা।

এ সময় শিক্ষামন্ত্রী বলেন, ‘আমরা চাই আমাদের সন্তানেরা ভালো থাকবে। তাদের যেনো কষ্ট না হয়। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসও ঠিক থাকবে। আপনারও ওখানে কষ্ট করছেন এটা দেখছি, অন্য সমস্যাও হচ্ছে, সেটাও দেখছি। বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্ত্বশাসনের ব্যাপার আছে। আমরা তাতে দ্রুত হস্তক্ষেপ করতে চাই না। তবে শিক্ষার্থীরাও কষ্ট পাবেন এটাও চাই না।’

তিনি বলেন, ‘সব সমস্যারই একটা সমাধান আছে। এই সমস্যারও নিশচয়ই সমাধান আছে। তবে আলোচনার মাধ্যমেই সেই সমাধান খুঁজে বের করতে হবে শিক্ষার্থীদের ৪-৫ জন যদি আসেন, শিক্ষক সমিতির নেতারা যদি আসেন তবে আমরা আলাপ করে একটা সমাধানে পৌঁছতেও পারবো। যারা প্রতিনিধি দলে আসবেন, তারা যেন সবার প্রতিনিধি হন। পরে আবার কেউ যেন না বলেন, এই দলের সঙ্গে কথা বলা আর আমাদের সঙ্গে কথা বলা এক নয়।

এ সময় প্রতিনিধি হিসেবে কারা আসবেন সেটি জানানোর জন্য শিক্ষার্থীরা কিছুটা সময় চেয়ে নেন। পরে শিক্ষার্থীরা বলেন, ‘শিক্ষামন্ত্রী ম্যামের সঙ্গে আমাদের ফোনে কথা হয়েছে। আমরা আমাদের মধ্যে আলোচনা করে কয়েকজনকে প্রতিনিধি করে খুব শিগগিরই ম্যামের সঙ্গে আলোচনার জন্য পাঠাবো।’

অনশন ভেঙে আলোচনা করবেন কিনা? জবাবে শিক্ষার্থীরা জানান, ‘অনশন না ভেঙেই আলোচনায় বসা হবে। আমরা অনশনকারীদের অনেকবার বোঝানোর চেষ্টা করেছি অনশন ভাঙার জন্য। কিন্তু তারা আমাদের জানিয়েছেন, উপাচার্যের পদত্যাগের আগ পর্যন্ত অনশন চালিয়ে যাবেন।’

দীপু মনি আন্দোলনরতদের উদ্দেশে বলেন, আপনারা কষ্ট করছেন। আমি তো একজন মা। আমার ছোট সন্তানের থেকেও আপনাদের বয়স কম। ফলে বিষয়টি কেবল মন্ত্রী হিসেবে দেখলেই চলছে না। শান্তিপূর্ণ সুষ্ঠু সমাধান করতে হবে।

উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে শাবিপ্রবির বিভিন্ন বিভাগের ২৪ শিক্ষার্থী উপাচার্যের বাসভবনের সামনে আমরণ অনশনে বসেছেন। ৪৮ ঘণ্টারও বেশি সময় ধরে তারা অনশন চালিয়ে যাচ্ছেন। এ সময়ের মধ্যে শীতে ও না খেয়ে অসুস্থ হয়ে পড়েছেন অনশনরত বেশ কয়েকজন শিক্ষার্থী।

 

অর্থসূচক/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...