হাওর, দ্বীপ ও চরাঞ্চলের বিশেষায়িত ব্যাংকের কর্মকর্তারাও পাবেন ভাতা

এখন থেকে হাওর, দ্বীপ ও চর উপজেলায় কর্মরত বিশেষায়িত ব্যাংকের কর্মকর্তারাও আলাদা ভাতা পাবেন। এর আগে, গত ৯ ডিসেম্বর থেকে এসব এলাকায় রাষ্ট্রমালিকানাধীন বাণিজ্যিক ব্যাংকের কর্মকর্তাদের জন্য আলাদা ভাতা কার্যকর হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, হাওর, দ্বীপ ও চর উপজেলায় অবস্থিত বিশেষায়িত ব্যাংকের স্থায়ী কর্মকর্তা-কর্মচারীদেরও আলাদা ভাতা দেওয়া হবে।

গতকাল মঙ্গলবার অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপসচিব মো. জেহাদ উদ্দিন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ কথা বলা হয়েছে। গ্রেড ভেদে প্রতি মাসে ভাতার পরিমাণ হবে এক হাজার ৬৫০ টাকা থেকে ৫ হাজার টাকা পর্যন্ত।

জাতীয় বেতন কাঠামো, ২০১৫ অনুযায়ী,৭ম ও তদূর্ধ্ব গ্রেডের কর্মকর্তাদের ভাতার পরিমাণ পাঁচ হাজার টাকা। এ ছাড়া ৮ম গ্রেডের কর্মকর্তারা ৪ হাজার ৬০০ টাকা, ৯ম গ্রেডের কর্মকর্তারা ৪ হাজার ৪০০ টাকা ও ২০ তম গ্রেডের কর্মকর্তারা ১ হাজার ৬৫০ টাকা ভাতা পাবেন প্রতি মাসে।

মন্ত্রিপরিষদ বিভাগ ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে যোগাযোগ ব্যবস্থা, শিক্ষা, চিকিৎসা, বিদ্যুৎ ও অন্যান্য সুযোগ-সুবিধা বিবেচনা করে পার্বত্য এলাকা বহির্ভূত ১৬ উপজেলাকে হাওর, দ্বীপ ও চর উপজেলা ঘোষণা করে।

সে অনুযায়ী ১৬টি উপজেলা হলো, কিশোরগঞ্জের ইটনা, মিঠামইন ও অষ্টগ্রাম, চট্টগ্রামের সন্দ্বীপ, কক্সবাজারের কুতুবদিয়া, নোয়াখালীর হাতিয়া, সিরাজগঞ্জের চৌহালী, কুড়িগ্রামের রৌমারী ও চর রাজীবপুর, পটুয়াখালীর রাঙ্গাবালী, ভোলার মনপুরা, সুনামগঞ্জের ধর্মপাশা, শাল্লা ও দোয়ারাবাজার;

হবিগঞ্জের আজমিরীগঞ্জ ও নেত্রকোনার খালিয়াজুরী।

রাষ্ট্র মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক ও বিশেষায়িত ব্যাংকের মতো বেসরকারি ব্যাংকগুলোও হাওর ও চর অঞ্চলের ব্যাংক কর্মকর্তাদের জন্য আলাদা ভাতা দেওয়ার উদ্যোগ নিতে পারে বলে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের কর্মকর্তারা মনে করছেন।

অর্থসূচক/মৃত্তিকা সাহা/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.