আইটি সেবা রফতানিতে নগদ সহায়তা প্রাপ্তি আরো সহজ হয়েছে

আন্তর্জাতিক বাজারে পাঁচ হাজার ডলারের সফটওয়্যার ও তথ্য প্রযুক্তি পরিষেবা (আইটিইএস) রফতানির ক্ষেত্রে নগদ সহায়তার প্রক্রিয়া আরও সহজ করেছে বাংলাদেশ ব্যাংক।

এখন থেকে সহায়তা প্রাপ্তিতে টেলি ট্রান্সফার (টিটি) বার্তার ভাষ্যে আমদানি সংশ্লিষ্ট তথ্য সূত্রের প্রয়োজন হবে না বলে জানানো হয়েছে। এক্ষেত্রে পাঁচটি শর্ত পরিপালন করতে হবে।

আজ রোববার (১৬ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ অ্যান্ড পলিসি ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ কর্তৃক স্বীকৃত আন্তর্জাতিক মার্কেট প্লেসের মাধ্যমে রফতানি কার্যক্রম সম্পাদন হতে হবে এবং যথাযথ ডকুমেন্ট থাকতে হবে। ইলেকট্রনিক পদ্ধতিতে মার্কেট প্লেসের সাথে চুক্তির ক্ষেত্রে রফতানিকারক প্রতিষ্ঠান ব্যাংক শাখাকে সংশ্লিষ্ট ওয়েবলিংক সরবরাহ করবে।

একই সাথে ব্যাংক শাখাকে আন্তর্জাতিক মার্কেট প্লেসের মাধ্যমে সফটওয়্যার ও আইটিইএস রফতানি কার্যক্রম সম্পর্কে ওয়েবলিংকসহ তথ্য সংগ্রহ ও তা যাচাই করে নিশ্চিত হতে হবে। রফতানি আয় বাবদ প্রাপ্ত অর্থের স্বপক্ষে স্বয়ংক্রিয়ভাবে প্রস্তুতকৃত ইনভয়েস কনফার্মেশনগুলোর প্রিন্ট আউট আবেদনপত্রের সাথে দাখিলসহ উক্ত দলিলাদি যাচাইয়ের জন্য প্রয়োজনীয় অডিট ট্রেইলের ওয়েব লিংক আবেদনকারী প্রতিষ্ঠান প্রদান করবে।

প্রজ্ঞাপন জারির তারিখ থেকে দাখিলকৃত নগদ সহায়তার আবেদনের ক্ষেত্রে নতুন নির্দেশনা কার্যকরি হবে বলে প্রজ্ঞাপনে বলা হয়েছে।

সংশ্লিষ্টদের মতে, নতুন নির্দেশনা ফ্রিল্যান্সারদের নগদ সহায়তা প্রাপ্তিতে সহায়ক হবে। প্রজ্ঞাপনটি সরকারি সিদ্ধান্ত অনুযায়ী জারি করা হয়েছে বলে বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তা জানান।

অর্থসূচক/এমএস/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.