পান্তের সেঞ্চুরির পর দক্ষিণ আফ্রিকার দাপট

আগের টেস্টে বাজে শট খেলে আউট হওয়ায় সুনীল গাভাস্কার থেকে মদন লাল, ঋষভ পান্তের সমালোচনায় ব্যস্ত ছিলেন সবাই। তবে আস্থা হারাননি অধিনায়ক বিরাট কোহলি ও কোচ রাহুল দ্রাবিড়। টিম ম্যানেজমেন্টের সেই আস্থার প্রতিদান দিতে সময় নেননি পান্ত। ভারতীয় ব্যাটারদের ব্যর্থতার মিছিলে যোগ না দিয়ে চাপের মাঝে দুর্দান্ত এক সেঞ্চুরি তুলে নিয়ে সফরকারীদের লড়াইয়ের পুঁজি এনে দেন এই উইকেটকিপার ব্যাটার। রান তাড়ায় শুরু থেকেই দাপট দেখাতে থাকে দক্ষিণ আফ্রিকা। শেষ বিকেলে আগের টেস্টের নায়ক ডিন এলগার আউট হলে জমে উঠে কেপটাউন টেস্ট।

সিরিজ নির্ধারনী ম্যাচে জয়ের জন্য ২১২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে দ্রুতই রান তুলতে থাকে দক্ষিণ আফ্রিকা। প্রথম ইনিংসের মতো এবারও ব্যর্থ অ্যাইডেন মার্করাম। মোহাম্মদ শামির বলে লোকেশ রাহুলের হাতে ক্যাচ দিয়ে আউট হয়েছেন ২২ বলে ১৬ রান করা মার্করাম। এরপর অবশ্য দারুণ এক জুটি গড়ে তুলেন এলগার ও কেগান পিটারসেন।

অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের বলে ব্যক্তিগত ২২ রানে থাকা এলগারকে আউট দিয়েছিলেন আম্পায়ার। খালি চোখে বল অনেকটা নিচুতে মনে হলেও অনেকটা অনিচ্ছাকৃতভাবেই রিভিউ নেন এলগার। রিপ্লেতে অবশ্য দেখা যায় বল উইকেট মিস করেছে। তাতেই জীবন পান এলগার। তবে শেষ বিকেলে ৮ রান যোগ করতেই সাজঘরে ফিরতে হয় তাকে। জসপ্রিত বুমরাহর লেগ সাইডের বাইরের বল ফ্লিক করতে গিয়ে পান্তের হাতে ক্যাচ দেন ৩০ রান করা এলগার।

শুরুতে আম্পায়ার আউট না দিলেও রিভিউ নেন কোহলি। রিপ্লেতে দেখা যায় বল ব্যাটের কানায় স্পর্শ করে পান্তের গ্লাভসবন্দি হয়েছে। তাতেই ফিরতে হয় বাঁহাতি এই ব্যাটারকে। অপরপ্রান্তে থাকা পিটারসেন অপরাজিত ৪৮ রানে। তৃতীয় দিন শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ২ উইকেটে ১০১ রান। কেপটাউন টেস্ট জিততে প্রোটিয়াদের চাই ১১১ রান। এদিকে প্রথমবার সিরিজ জিততে চাওয়া ভারতের প্রয়োজন ৮ উইকেট।

এর আগে ৫৮ রানে ৪ উইকেট হারানো ভারতকে টেনে তুলেন পান্ত ও কোহলি। আক্রমণাত্বক ব্যাটিংয়ে প্রোটিয়া সফরে ৫৮ বলে প্রথম হাফ সেঞ্চুরি তুলে নেন পান্ত। এরপর ২৯ রান করা কোহলি সাজঘরে ফিরলে ভাঙে তাদের দুজনের ৯৪ রানের অনবদ্য জুটি। এরপর বাকি ব্যাটাররা সেভাবে সঙ্গ দিতে না পারলেও সেঞ্চুরি তুলে নেন পান্ত।

মার্কো জেনসেনের বলে এক রান নিয়ে ১৩৩ বলে সেঞ্চুরি পূর্ণ করেন এই উইকেটকিপার ব্যাটার। তাতে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের পর দক্ষিণ আফ্রিকাতেও গুরুত্বপূর্ণ সেঞ্চুরি পান তিনি। বুমরাহ সাজঘরে ফিরলে ১০০ রানে অপরাজিত থাকেন পান্ত। তাতেই প্রোটিয়াদের বিপক্ষে লড়াইয়ের রসদ পায় সফরকারী ভারত। দক্ষিণ আফ্রিকার হয়ে জেনসেন চারটি এবং তিনটি করে উইকেট নিয়েছেন কাগিসো রাবাদা ও লুঙ্গি এনগিদি।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.