বাজারে আসছে ‘স্মার্ট গান, গুলি চলবে শুধু মালিকের হাতে

বহু বছরের বিতর্ক আর উদ্বেগের পর অবশেষে যুক্তরাষ্ট্রের বাজারে আসতে চলেছে ‘স্মার্ট বন্দুক’, যা কেবল নির্ধারিত ব্যক্তির হাত দিয়েই ব্যবহার করা যাবে। অর্থাৎ, বন্দুকের নিরাপত্তা ব্যবস্থা যার হাতের ছাপ অথবা অন্য কোনো পদ্ধতিতে নিয়ন্ত্রিত হবে, কেবল তার হাতেই গুলি চলবে। মঙ্গলবার (১১ জানুয়ারি) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বন্দুকনির্মাতা লোডস্টার ওয়ার্কস গত শুক্রবার (৭ জানুয়ারি) তার অংশীদার ও বিনিয়োগকারীদের সামনে একটি নয় মিলিমিটারের স্মার্ট হ্যান্ডগান দেখিয়েছে। আরেক নির্মাতা স্মার্টগানজ এলএলসি বলেছে, তাদের তৈরি অনেকটা একই ধরনের বন্দুক আইনশৃঙ্খলা বাহিনীর এজেন্টরা পরীক্ষা করছেন। চলতি বছরেই এই স্মার্ট গান বাণিজ্যিকভাবে বাজারে পাওয়া যাবে বলে আশাবাদী উভয় প্রতিষ্ঠান।

 

লোডস্টারের সহপ্রতিষ্ঠাতা গ্যারেথ গ্লেসার বলেছেন, বন্দুক নিয়ে খেলতে গিয়ে শিশুরা গুলিবিদ্ধ হওয়ার ঘটনা শুনে তিনি স্মার্ট বন্দুক তৈরিতে অনুপ্রাণিত হন। এ ধরনের বন্দুকে ব্যবহারকারীর পরিচয় প্রমাণের প্রযুক্তি থাকায় অন্য কেউ গুলি চালানোর চেষ্টা করলে তা নিষ্ক্রিয় থাকবে। এতে অনাকাঙ্ক্ষিতভাবে গুলিবিদ্ধ হওয়ার ট্র্যাজেডি আটকানো সম্ভব হবে।

এ ধরনের প্রযুক্তির ব্যবহার আত্মহত্যা ঠেকাতে সাহায্য করবে। বন্দুক হারিয়ে গেলে বা চুরি হলে সেটিকে অকেজো করে দেওয়া যাবে। পুলিশ কর্মকর্তা ও কারারক্ষীদের বাড়তি নিরাপত্তা দেবে, যাদের কাছ থেকে বন্দুক কেড়ে নেওয়ার ভয় বেশি থাকে।

এ ধরনের স্মার্ট গান তৈরির প্রচেষ্টা বাধার মুখে পড়েছে বহুবার। বন্দুক নির্মাতা স্মিথ অ্যান্ড ওয়েলসনকে বয়কটের মুখে পড়তে হয়েছে, একটি জার্মান প্রতিষ্ঠান হ্যাকারদের কবলে পড়েছে, নিউ জার্সিতে স্মার্ট গান ব্যবহারের পক্ষে করা আইন পড়েছে বিতর্কের মুখে।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.