সাবেক ডিআইজি প্রিজনস পার্থের বিরুদ্ধে করা মামলার রায় ৯ জানুয়ারি

বরখাস্ত কারা উপমহাপরিদর্শক (ডিআইজি) পার্থ গোপাল বণিকের নামে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলার রায় ঘোষণার তারিখ নির্ধারণ করেছেন আদালত।

উভয়পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে সোমবার ঢাকা বিশেষ আদালত-৪ এর বিচারক শেখ নাজমুল আলম আগামী বছরের ৯ জানুয়ারি রায় ঘোষণার তারিখ নির্ধারণ করেন।

এদিন শুনানিতে রাষ্ট্রপক্ষ আদালতকে বলেন, আসামির বিরুদ্ধে আনা অভিযোগ যথাযথভাবে প্রমাণ করা সম্ভব হয়েছে। রাষ্ট্রপক্ষ পার্থ গোপাল বণিকের আইনত সর্বোচ্চ শাস্তি দাবি করেন। তবে আসামিপক্ষ করেছে, রাষ্ট্রপক্ষ অভিযোগ প্রমাণ করতে পারেনি। আদালতের কাছে আসামিকে খালাস দেওয়ার আবেদন করা হয়।

এই মামলায় বাদীসহ রাষ্ট্রপক্ষের ১২ জনে সাক্ষ্যগ্রহণ করা হয়েছে। গত বছরের ৪ নভেম্বর আদালত পার্থ গোপাল বণিকের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। ওই বছরের ২৪ আগস্ট দুদকের উপপরিচালক ও এই মামলার তদন্তকারী কর্মকর্তা মো. সালাউদ্দিন ঢাকা মেট্রোপলিটন সিনিয়র স্পেশাল জজ আদালতে অভিযোগপত্র জমা দেন। এতে ১৪ জন সাক্ষির নাম উল্লেখ করা হয়।

২০১৯ সালের ২৮ জুলাই রাজধানীর ভূতের গলি এলাকায় পার্থ গোপালের বাসায় অভিযান চালায় দুদক। অভিযান চালিয়ে ৮০ লাখ টাকা জব্দ করা হয়। ওই ঘটনায় তার বিরুদ্ধে মামলা করে সংস্থাটি। মামলার এজাহারে পার্থ গোপালের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার করে জ্ঞাত আয়বহির্ভূত ৮০ লাখ টাকা অর্জন, অর্থের অবস্থান গোপন ও পাচারের উদ্দেশ্যে নিজের বাসায় লুকিয়ে রাখার অভিযোগ আনা হয়।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.