লঞ্চে দগ্ধ ৩ জন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে: ডা. সামন্ত লাল

ঝালকাঠির সুগন্ধা নদীতে লঞ্চে অগ্নিকাণ্ডে দগ্ধ ২২ জনকে ঢাকার শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে আনা হয়। এর মধ্যে বর্তমানে ১৫ জন সেখানে চিকিৎসাধীন। তাদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক।

রোববার (২৬ ডিসেম্বর) সকালে শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের প্রধান সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

ডা. সামন্ত লাল বলেন, ‘বার্নে চিকিৎসাধীন ১৫ জনের মধ্যে চারজন নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ), একজন পিএইচডিওতে এবং ১০ জন পোস্ট অপারেটিভ ওয়ার্ডে রয়েছেন।’

তিনি বলেন, ‘আইসিইউতে থাকা তিনজনের অবস্থা খুবই খারাপ। আমি সকালে দেখে এসেছি, তারা জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে। অন্য যারা চিকিৎসা নিচ্ছেন, তারা মোটামুটি ভালো আছেন। তাদের শরীরে বার্ন কম। তবে সবারই শ্বাসনালী পুড়ে গেছে, এটি মারাত্মক সমস্যা। এই কারণে কাউকে শঙ্কামুক্ত বলা যাচ্ছে না।’

সামন্ত লাল সেন আরও বলেন, ‘বরিশালে চিকিৎসা নিচ্ছেন ৩৫ জন, যার মধ্যে ১৬-১৭ জন চিকিৎসা নিয়ে ফিরে গেছেন। দুপুরে তাদের সঙ্গে অনলাইনে কথা বলবো। সেখান থেকে কাউকে ঢাকায় আনা লাগবে কি না, সে বিষয়ে আলোচনা করা হবে। তবে ঢাকায় আনার ক্ষেত্রে বড় সমস্যা হলো- সড়কপথে আনতে গেলে যে কোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে। সে জন্য আমাদের টিম ওখানে কাজ করছে এবং দুজন অভিজ্ঞ চিকিৎসক সেখানে আছেন। আমরা তাদের সেখানেই চিকিৎসা দেওয়ার চেষ্টা করছি।’

বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) দিবাগত রাত ৩টার দিকে ঢাকা থেকে বরগুনাগামী এমভি অভিযান-১০ লঞ্চটিতে আগুন লাগে। খবর পেয়ে বরিশাল, পিরোজপুর, বরগুনা ও ঝালকাঠির কোস্ট গার্ড ও ফায়ার সার্ভিস উদ্ধারকাজ শুরু করে।

ওই সময় বরিশাল ফায়ার সার্ভিসের উপ-পরিচালক কামাল হোসেন ভূঁইয়া ব্রিফিংয়ে ৩০ জনের মরদেহ উদ্ধারের কথা জানান। পরে ঝালকাঠি জেলার অতিরিক্ত পুলিশ সুপার প্রশান্ত কুমার দে ৩৯ জনের মরদেহ উদ্ধারের তথ্য নিশ্চিত করেন।

দুপুর পৌনে ১টার দিকে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারজিয়া আক্তার নামে এক শিশুর মৃত্যু হয়। এ নিয়ে মৃত বেড়ে ৪০ জনে দাঁড়ায়।

এদিকে, ঢাকার শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে আনার পর হাবিব খান নামে একজনের মৃত্যু হয়, যা নিয়ে লঞ্চে অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪১ জনে।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.