সড়ক দুর্ঘটনার জন্য শুধু ড্রাইভাররা দায়ী নন: শাজাহান খান

সড়ক দুর্ঘটনার জন্য এককভাবে চালকরা দায়ী নন বলে মনে করেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান। তিনি বলেন, ‘দুর্ঘটনা কমানোর জন্য জনসচেতনতা দরকার।’

শুক্রবার (২৪ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে `সেভ দ্য রোড‘ আয়োজিত এক আলোচনা সভায় এসব কথা বলেন।

শাজাহান খান বলেন, শুধু গাড়ির ড্রাইভারদের উপরে আইন প্রয়োগ করে দুর্ঘটনা কমানো সম্ভব নয়। দুর্ঘটনা কমানোর জন্য জনসচেতনতা দরকার। সাধারণ মানুষদের রাস্তা দিয়ে পারাপারের সময় মোবাইলে কথা না বলা, যত্রতত্র পারাপার না হওয়া এবং ট্রাফিক আইন মেনে চলতে হবে। পাশাপাশি ড্রাইভারদের ট্রেনিংসহ সকল সুযোগ-সুবিধা দিলে অনেক দুর্ঘটনা কমে আসবে বলেও দাবি করেন তিনি।

সাবেক এই মন্ত্রী বলেন, দুর্ঘটনার জন্য শুধু ড্রাইভাররা দায়ী নয়। রাস্তার মাঝখান দিয়ে মোবাইল কথা বলতে বলতে হেঁটে যাবেন, একটা গাড়ি হঠাৎ করে এসে নিয়ন্ত্রণ করতে না পারলে ড্রাইভারের দোষ, এই বিষয়গুলো আমাদের চিন্তা করতে হবে।

তিনি আরও বলেন, `ঢাকা সিলেট, ঢাকা-খুলনাসহ উত্তরবঙ্গের ঢাকাগামী ট্রাক ও লং রোড যেসব ট্রাক চলাচল করে‌ সেসব ড্রাইভারকে দিনের পর দিন রাস্তায় থাকতে হয়। তাদের বিশ্রামের জায়গা নেই, খাওয়ার জায়গা নেই, থাকার জায়গা নেই। ইতোমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যাধুনিক চারটি টার্মিনাল নির্মাণ করার নির্দেশনা দিয়েছেন। সেসব টার্মিনালে ট্রাক ড্রাইভারদের জন্য সকল সুযোগ সুবিধাও থাকবে। আমি মনে করি অবশ্যই এর সফলতা কয়েকবছর পর পাওয়া যাবে। আগে আমাদের দাবি ছিল হাইওয়ে রোডগুলো চার লেন ও ছয় লেনের করা; এখন কিন্তু তা হচ্ছে।

সোনাগাজী উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান জেড এম কামরুল আনামের সভাপতিত্বে আলোচনায় আরও বক্তব্য রাখেন সেভ দ্য রোডের প্রতিষ্ঠাতা মোমিন মেহেদী, মহাসচিব শান্তা ফারজানা প্রমুখ।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.