যুক্তরাষ্ট্রে করোনার মুখে খাওয়া বড়ির অনুমোদন

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসায় ফাইজারের তৈরি মুখে খাওয়ার বড়ি প্যাক্সলোভিড অনুমোদন দিয়েছে সে দেশের খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (এফডিএ)। জাপান টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। জাপান টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় বুধবার প্যাক্সলোভিড অনুমোদন দেওয়া হয়। আর এটিই যুক্তরাষ্ট্রে করোনা চিকিৎসায় প্রথম কোনো অনুমোদিত বড়ি, গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে যাওয়ার আগে এই বড়ি বাড়িতে সেবন করা যাবে।

জানা গেছে, করোনা আক্রান্তদের মধ্যে উচ্চ ঝুঁকিতে থাকা ব্যক্তিদের বয়স ১২ কিংবা তার চেয়ে বেশি হলে চিকিৎসকের পরামর্শ মোতাবেক এই বড়ি সেবন করা যাবে। নিরম্যাট্রেলভির নামক নতুন এবং রিটোন্যাভির নামক পুরাতন ওষুধ মিলিয়ে তৈরি করা হয়েছে প্যাক্সলোভিড বড়ি। দিনে দুইবার তিনটি করে এই বড়ি খাওয়া যাবে। মোট পাঁচ দিন খাওয়ার কথা বলছেন ওষুধ প্রস্তুতকারকরা।

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ বলছে, করোনা শনাক্ত হওয়ার পর যত দ্রুত সম্ভব এবং উপসর্গ দেখা দেওয়ার পাঁচ দিনের মধ্যে প্যক্সলোভিড বড়ি সেবন করা ভালো।

এদিকে যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে পাঁচ কোটি ২৫ লাখ ১০ হাজার ৯৭৮ জন এবং মারা গেছে আট লাখ ৩৩ হাজার ২৯ জন।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.