ডিসেম্বরের মধ্যে স্কুলে ভর্তি শেষ করতে হবে

আগামী বছরের (২০২২ সালের) সরকারি-বেসরকারি মাধ্যমিক স্কুলে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তি প্রক্রিয়া শেষ করার সময়সীমা নির্ধারণ করা হয়েছে। ঘোষণা অনুযায়ী, এসব স্কুলের ভর্তি প্রক্রিয়া শেষ করতে হবে ৩০ ডিসেম্বরের মধ্যে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তরের মহাপরিচালক ড. সৈয়দ গোলাম ফারুকের সই করা অফিস আদেশ থেকে এ তথ্য জানা যায়।

এতে বলা হয়, সরকারি স্কুলে ডিজিটাল লটারিতে নির্বাচিত শিক্ষার্থীদের ১৮ থেকে ২৩ ডিসেম্বর এবং অপেক্ষমাণ তালিকা থেকে ২৬ থেকে ৩০ ডিসেম্বরের মধ্যে ভর্তি কার্যক্রম শেষ করতে হবে।

আর বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ডিজিটাল লটারিতে নির্বাচিত শিক্ষার্থীদের ২১ থেকে ২৭ ডিসেম্বর এবং অপেক্ষমাণ তালিকা থেকে ২৮ থেকে ৩০ ডিসেম্বরের মধ্যে ভর্তি শেষ করতে হবে। শিক্ষার্থীদের ভর্তির সময় সব কাগজপত্রের সত্যতা যাচাই করতে হবে। সরকারি স্কুলগুলোর ডিজিটাল লটারি ফল প্রকাশ করা হয় গত ১৫ ডিসেম্বর। এতে নির্বাচিত শিক্ষার্থীর সংখ্যা ৭৫ হাজার ৯৬৯ জন।

জানা গেছে, সারা দেশে ৪০৫টি সরকারি স্কুলের ৮০ হাজার ৯১টি শূন্য আসনের বিপরীতে মোট ৫ লাখ ৩৮ হাজার ৬৬ জন শিক্ষার্থীর আবেদন লটারিতে জমা পড়ে। আর বেসরকারি স্কুলগুলোর ডিজিটাল লটারি ফল প্রকাশ করা হয় গত ১৯ ডিসেম্বর। এতে নির্বাচিত হন ২ লাখ ৭৬ হাজার ৬৪১ শিক্ষার্থী। আর ২ হাজার ৯৬১টি বেসরকারি স্কুলে ৯ লাখ ৪০ হাজার ৮৭৬টি শূন্য আসনের বিপরীতে ৩ লাখ ৬৮ হাজার ৭০৭ শিক্ষার্থীর আবেদন লটারিতে জমা পড়েছে। পছন্দক্রম অনুসারে মোট আবেদন ৭ লাখ ১৪ হাজার ৮২১টি।

অর্থসূচক/এএইচআর

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.