ওমিক্রন রোধে ছুটির দিনের অনুষ্ঠান বাতিলের আহ্বান

মহামারি করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের বিস্তার রোধে ছুটির দিনের অনুষ্ঠান বাতিলের আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। মঙ্গলবার (২১ ডিসেম্বর) বিবিসি’র এক প্রতিবেদনে এ তথ‌্য জানানো হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরস আধানম গ্রেব্রিয়াসাস বলেছেন, ‘একটি ইভেন্ট বাতিল করা একটি জীবন বাতিলের চেয়ে ভালো।’ এ জন‌্য ‘কঠিন সিদ্ধান্ত’ নিতে হবে। করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের চেয়েও ওমিক্রন দ্রুত গতিতে ছড়াচ্ছে। ইতিমধ‌্যে এর প্রমাণও পাওয়া গেছে।

সোমবার এক সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, ‘আমরা পরিবার ও বন্ধুদের সঙ্গে সময় কাটাতে চাই। কিন্তু মহামারিতে আমরা অসুস্থ। তাই জীবন বাঁচাতে কিছু অনুষ্ঠান বাতিল করা কিংবা দেরিতে করা ভালো।’

আগামী বছরের মাঝামাঝি বিশ্বের ৭০ শতাংশ মানুষকে টিকার আওতায় আনা সম্ভব হলে ২০২২ সালেই করোনা বিদায় হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

উল্লেখ‌্য, ইউরোপের বিভিন্ন দেশে দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে ওমিক্রন। তাই ক্রিসমাসসহ অন‌্যান‌্য অনুষ্ঠান বাতিলের আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ‌্য সংস্থা। ওমিক্রনের বিস্তার রোধে এরই মধ্যে কড়াকড়ি অবস্থানে গেছে ফ্রান্স, জার্মানিসহ ইউরোপের বিভিন্ন দেশ। আবারও লকডাউন ঘোষণা করেছে নেদারল্যান্ডস। এছাড়া, বিধিনিষেধ আরোপের কথা জানিয়েছে ব্রিটেন।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.