২০২৮ অলিম্পিকের প্রাথমিক তালিকায় নেই ক্রিকেট

অলিম্পিক গেমসে ক্রিকেট যুক্ত করতে অনেকদিন ধরেই চেষ্টা চালিয়ে যাচ্ছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। আশা করা হচ্ছিল ২০২৮ লস অ্যাঞ্জেলস অলিম্পিকেই যুক্ত হবে ক্রিকেট। যদিও আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) প্রাথমিক তালিকায় নেই ক্রিকেট।

আইওসি ২০২৮ লস অ্যাঞ্জেলস অলিম্পিকে অন্তর্ভূক্তির জন্য স্কেটবোর্ডিং, স্পোর্ট ক্লাইম্বিং এবং সার্ফিংসহ ২৮টি ডিসিপ্লিনের প্রস্তাব দিয়েছে। অবশ্য এই অবস্থাতে আশা হারাচ্ছে না আইসিসি। বিশ্ব ক্রিকেট সংস্থার এক কর্মকর্তা জানিয়েছেন, এখনও অ্যাডিশনাল স্পোর্টস হিসেবে অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভূক্তির সুযোগ রয়েছে।

ভারতীয় গণমাধ্যমকে আইসিসির এক কর্মকর্তা বলেছেন, ‘ক্রিকেটকে অলিম্পিকের অংশ বানানোর লক্ষ্য পাল্টে যায়নি আমাদের, এটা জেনেও যে আমাদের পৃথিবীর অনেক বড় ইভেন্টের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে। ক্রিকেট কখনোই প্রাথমিক তালিকায় থাকবে না। আগামী বছর আয়োজক শহর কর্তৃক বাছাই প্রক্রিয়ার মাধ্যমে নির্বাচিত করা হবে অ্যাডিশনাল স্পোর্টস। সেই প্রক্রিয়ার অংশ হিসেবে ক্রিকেটও থাকবে। আমরা আশাবাদী।’

এর আগে গত বছরের এপ্রিলে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) আনুষ্ঠানিকভাবে অলিম্পিকে অংশ নিতে একটি রেজুলিউশন গ্রহণ করে। যদিও এরপর আর প্রক্রিয়াটি গতি পায়নি। অলিম্পিকে ক্রিকেট যুক্ত করতে আইসিসি অলিম্পিক কমিটিও গঠন করেছে। যার নেতৃত্ব দিচ্ছেন গ্রেগ বার্কলে। এ ছাড়া স্বতন্ত্র পরিচালক হিসেবে ইন্দ্রা নুয়ি, জিম্বাবুয়ের তাভেংওয়া মুকুহলানি, মালয়েশিয়ার মাহিন্দা ভালিপুরম এবং মার্কিন যুক্তরাষ্ট্রের পরাগ মারাঠে রয়েছেন। তাদের সামনে লস অ্যাঞ্জেলস অলিম্পিকে ক্রিকেটকে যুক্ত করার চ্যালেঞ্জ।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.