‘নতুন প্রোডাক্টসের মাধ্যমে পুঁজিবাজারকে বড় করা হবে’

দেশের পুঁজিবাজার নতুন সম্ভাবনার সামনে দা্ঁড়িয়ে। নতুন নতুন প্রোডাক্ট চালুর মাধ্যমে এই বাজারকে বড় করার চেষ্টা চলছে। কিছু দিনের মধ্যে কমোডিটি মার্কেটসহ আরও কিছু প্রোডাক্ট চালু করা হবে। এতে বাজারের বৈচিত্র্য ও গভীরতা অনেক বাড়বে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম এ কথা বলেছেন।

আজ বুধবার (১৫ ডিসেম্বর)রাতে ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম (সিএমজেএফ) আয়োজিত বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড ও ফ্যামিলি নাইট অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। রাজধানীর গুলশানে ওয়েস্টিন হোটেলে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি হাসান ইমাম রুবেল। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সিএমজেএফের সাধারণ সম্পাদক মনির হোসেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন নিউজবাংলা২৪ এর সম্পাদকমণ্ডলীর সভাপতি চৌধুরী নাফিজ শরাফত ও ভেঞ্চার ক্যাপিটাল ও প্রাইভেট ইক্যুইটিজ অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট শামীম আহসান। সিএমজেএফ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড জুরি বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ডঃ স্বপন কুমার বালাও অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, পুঁজিবাজারের উন্নয়নে তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করা জরুরি। গণমাধ্যম তথা সাংবাদিকরা এই বিষয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন। তবে এই ক্ষেত্রে তাদেরকে অনেক বেশী সতর্কও মনোযোগী থাকতে হবে, যাতে তাদের রিপোর্ট হয় বস্তুনিষ্ট ও নির্ভরযোগ্য। কারণ সামান্য একটু ভুল তথ্যের কারণে বাজারে বড় ধরনের নেতিবাচক প্রভাব পড়তে পারে। সাধারণ বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হতে পারেন।

তিনি বলেন, ‘বন্ড মার্কেট নিয়ে আমরা কাজ করছি। এখানে বেশ কিছু আইনের পরিবর্তনের বিষয় আসবে। যেন বন্ড নিয়ে আরও বড় পরিসরে কাজ করা যায়। ছোট বিষয়গুলো সমাধানের পথে। যেহেতু আইন পরিবর্তনের বিষয় আছে, সেটি একদিন বা এক ঘণ্টায় করা যায় না। তাই আমাদের কিছু সময় দিতে হবে। সব মিলিয়ে আমরা পুঁজিবাজারের সুন্দর ভবিষ্যৎ দেখতে পাচ্ছি।

শিবলী রুবাইয়াত উল ইসলাম আরও বলেন, ‘আমাদের অনেকেই কমিউনিটি মার্কেট নিয়ে কাজ করতে চান। শেয়ার কেনা-বেচার ক্ষেত্রে যে লিমিট আছে সেটি বাড়ানোর দাবি জানিয়েছেন ব্রোকারেজ অ্যাসোসিয়েশনের সভাপতিসহ অনেকে। আমাদের কাছে পুঁজিবাজার সংশ্লিষ্টরা আরও অনেক ধরনের সুবিধা চান। সবকিছুই আমরা অল্প কয়েক মাস পরই সিসিবিএল এর মাধ্যমে দিতে পারব। এর মাধ্যমে অনেক ধরনের সুযোগ সুবিধা সেকেন্ডারি মার্কেটে যোগ করা সম্ভব হবে।’

বিশেষ অতিথি চৌধুরী নাফিজ শরাফত বলেন, প্রায় ২০ বছর আগে পুঁজিবাজারে কাজ শুরু করার সময় থেকেই গণমাধ্যমের সাথে তার সম্পর্ক। তিনি তখন থেকেই এই বাজারের উন্নয়নে গণমাধ্যমের গুরুত্ব উপলব্ধি করতে পারছিলেন। সেই উপলব্ধি থেকে তিনি সিএমজেএফ এর সকল কার্যক্রমে পাশে থাকার চেষ্টা করবেন।

বক্তব্য রাখছেন সিএমজেএফ সভাপতি হাসান ইমাম রুবেল

অনুষ্ঠানে বিএসইসির কমিশনার প্রফেসর ড. শেখ শামসুদ্দিন আহমেদ, কমিশনার ড. মিজানুর রহমান, বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান আসিফ ইব্রাহীম, ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন (ডিবিএ) এর প্রেসিডেন্ট শরীফ আনোয়ার হোসেন,  সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট রিচার্ড ডি রোজারিও,  বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) এর প্রেসিডেন্ট মোঃ ছায়েদুর রহমান, ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট মোঃ মনিরুজ্জামান, এবি সিকিউরিটিজের চেয়ারম্যান ফজলুর রহমান, এইচএফ অ্যাসেট ম্যানেজমেন্টের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মো. ফায়েকুজ্জামান, এলআর গ্লোবাল বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রিয়াজুল ইসলাম, এমটিবি ক্যাপিটালের প্রধান নির্বাহী কর্মকর্তা খায়রুল বাশার আবু তাহের মোহাম্মদ, এএফসি ক্যাপিটালের প্রধান নির্বাহী কর্মকর্তা মাহবুব এইচ মজুমদার, প্রাইম ফাইন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্টের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ রেজাউল হক, এবি ইনভেস্টমেন্টের প্রধান নির্বাহী কর্মকর্তা আশরাফুল ইসলাম, ইউনাইটেড সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ খায়রুল আনাম চৌধুরী, অ্যালায়েন্স ক্যাপিটালের ব্যবস্থাপনা পরিচালক আসাদুজ্জামান রিপন, এআইবিএল ক্যাপিটাল ম্যানেজমেন্টের প্রধান নির্বাহী কর্মকর্তা, বাংলাদেশ জনসংযোগ সমিতির সাধারণ সম্পাদক মোঃ মনিরুজ্জামান, ইসলামী ব্যাংকের হেড অব ব্র্যান্ড অ্যান্ড কমিউনিকেশন মোঃ নজরুল ইসলামসহ করপোরেট অঙ্গনের অনেক শীর্ষ ব্যক্তিত্ব উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে তিনটি ক্যাটাগরিতে নির্বাচিত শ্রেষ্ঠ প্রতিবেদনের জন্য পুরস্কার দেওয়া হয়। টেলিভিশন ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন যমুনা টেলিভিশনের সিনিয়র রিপোর্টার আলমগীর হোসেন, প্রিন্ট পত্রিকায় ডেইলি স্টারের সিনিয়র রিপোর্টার আহসান হাবিব রাসেল এবং অনলাইন ক্যাটাগরিতে জাগোনিউজ২৪ এর সিনিয়র রিপোর্টার সাঈদ শিপন।

সবশেষে পরিবেশিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.