উপজেলা চেয়ারম্যানকে ইউএনওর সমান প্রটোকলের আদেশ স্থগিত

দেশের সব উপজেলা পরিষদ চেয়ারম্যানকে ইউএনও সমপর্যায়ের নিরাপত্তা (প্রটোকল) দেওয়া সংক্রান্ত হাইকোর্টের নির্দেশ স্থগিত করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি নিয়ে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের পাঁচ সদস্যের বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার মেহেদী হাছান চৌধুরী।

গত ৭ সেপ্টেম্বর হাইকোর্টে রুলসহ উপজেলা পরিষদ চেয়ারম্যানকে ইউএনও সমপর্যায়ের নিরাপত্তা দেওয়ার আদেশ দিয়েছিলেন। রুলে উপজেলা পরিষদ ভবনে ইউএনওর কার্যালয়ের পরিবর্তে উপজেলা পরিষদ কার্যালয় লেখা সাইন বোর্ড টানানোর নির্দেশ দেওয়া হয়। এ ছাড়া উপজেলা পরিষদ আইন-১৯৯৮-এর ধারা ১৩(ক), ১৩(খ) ও ১৩(গ) কেন সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত। চার সপ্তাহের মধ্যে সরকারের সংশ্লিষ্টদের এ রুলের জবাব দিতে বলা হয়েছিল।

হাইকোর্টের বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ ওই আদেশ দেন। ওইদিন আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি ও ড. মহিউদ্দিন মো. আলামিন। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মেহেদী হাসান চৌধুরী ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস।

গত ১৪ সেপ্টেম্বর হাইকোর্টের অন্য এক বেঞ্চ উপজেলা পরিষদের অধীনে ন্যস্ত সব দপ্তরের কার্যক্রম পরিষদের চেয়ারম্যানের অনুমোদনক্রমে ও বিধি অনুসারে ইউএনওদের প্রতি নির্দেশনা দেন। সেইসঙ্গে এ বিষয়ে এর আগে জারি করা বিজ্ঞপ্তি অনুসরণের নির্দেশও দেন আদালত।

ইউএনওরা যাতে ওই বিজ্ঞপ্তি অনুসরণ করেন, সে জন্য পৃথক আরেকটি সার্কুলার জারি করতে মন্ত্রিপরিষদ সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট বিবাদীদের নির্দেশ দেন উচ্চ আদালত। বাংলাদেশ উপজেলা পরিষদ অ্যাসোসিয়েশনের করা এক রিটে সম্পূরক আবেদনের শুনানি নিয়ে পৃথক হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.