সমবায়ই পারে পিছিয়ে পড়া মানুষের প্রধান অবলম্বন হতে

বঙ্গবন্ধুর আমলে কৃষি পণ্যের উপকরণ কৃষকদেরকে ভর্তুকি মূল্যে প্রদান করা হতো। বাংলাদেশে ক্ষুদ্র কৃষকের সংখ্যা অনেক বেশি। সরকারের পক্ষে এদেরকে কোনো সুবিধা দেয়া বা মনিটরিং করা কষ্টকর। কৃষি সেক্টরকে সমবায়ের মধ্যে এনে কৃষি পণ্যের উপকরণ বিতরণ করা সহজ হয়, তাই পিছিয়ে পড়া মানুষের প্রধান অবলম্বন হতে পারে সমবায়। দুর্নীতিমুক্ত সমাজ গড়তে সমবায়ের দরকার বলে মনে করেন ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজের সাবেক উপাচার্য একুশে পদকপ্রাপ্ত ড. জাহাঙ্গীর আলম।

সোমবার (১৩ ডিসেম্বর) আগারগাঁওয়ের সমবায় ভবনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষ্যে এক সেমিনারের আয়োজন করে সমবায় অধিদপ্তর। ‘স্বাধীনতার ৫০ বছরে বাংলাদেশের সমবায় ও ২০৪১ সালের উন্নত বাংলাদেশরে অভিযাত্রায় আগামী দিনের সমবায় ভাবনা’ শীর্ষক সেমিনারে মুখ্য আলোচকের বক্তব্যে ড. জাহাঙ্গীর এসব কথা বলেন।

সমবায় অধিদপ্তরের নিবন্ধক ও মহাপরিচালক ড. হারুন -অর-রশিদ বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. মশিউর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে মো. মশিউর রহমান বলেন, সময়ের সাথে পরিবর্তনের খাপ খাওয়াতে পারেনি সমবায়। তিনি বলেন, মূখ্য আলোচক তার বক্তৃতায় সমবায়ের যে ঐতিহাসিক সাফল্য তুলে ধরেছেন এ থেকে আমরা উদ্বুদ্ধ হতে পারি। আধুনিক পদ্ধতি হলো সমস্যা থাকবে ,সমাধান বের করতে হবে। সমস্যা নিয়েই আমাদেরকে সামনে এগিয়ে যেতে হবে।

এসময় সমবায় অধিদপ্তরের নিবন্ধক ও মহাপরিচালক স্বাগত বক্তব্যে বলেন, এ উপমহাদেশে সমবায় শতবর্ষের অধিককাল অতিক্রম করেছে। এর মধ্যে বাংলাদেশে স্বাধীনতার ৫০ বছরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দর্শনের আলোকে সমবায়ের উন্নয়নে কৃষি সমবায় থেকে শুরু করে সমবায়ের নানা ক্ষেত্রে তাঁর চিন্তা চেতনার গুরুত্ব তুলে ধরেন। বঙ্গবন্ধুর ভিলেজ কো-অপারেটিভ বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় ‘বঙ্গবন্ধু মডেল গ্রাম প্রতিষ্ঠা’ পাইলট প্রকল্পের কার্যক্রম শুরু হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সমবায় অধিদপ্তরের অতিরিক্ত নিবন্ধক ( প্রশাসন) মো. আহসান কবীর।

এছাড়া অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুল হক কাজল, ইউএনডিপির জাতীয় পরামর্শক মো. আসুদুজ্জামান আলোচক হিসেবে বক্তব্য রাখেন। মূল প্রবন্ধের ওপর বার্ড, বিআরডিবি, বাংলাদেশ সমবায় ব্যাংকের কর্মকর্তা এবং সমবায় সমিতির প্রতিনিধিগণ উম্মুক্ত আলোচনা করেন।

অর্থসূচক/এমআর/আরএমএস/

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.