‘‌পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেমস আইন-২০২১’ এর খসড়া অনুমোদন

বাংলাদেশ ব্যাংকের অনুমতি নিয়ে আগামীতে যে কোনও কোম্পানিকে অর্থ লেনদেন কিংবা পরিশোধের ব্যবসা করার সুযোগ রেখে ‘‌পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেমস আইন-২০২১’ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (১৩ ডিসেম্বর) সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ খসড়া আইনের অনুমোদন দেওয়া হয়। বৈঠকে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন প্রধানমন্ত্রী।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের জানান, ব্যাংকে যেসব পেমেন্ট এবং সেটেলমেন্ট আছে, সেখানে আগে আইন ছিল না। এখন আইন করা হয়েছে। এর ফলে ব্যাংকের পেমেন্ট এবং সেটেলমেন্ট সিস্টেম ডিজিটাল মাধ্যমে হবে। এই বিধান রেখে পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেমস আইন ২০২১ এর খসড়ায় চুড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি বলেন, একটা টুল সিস্টেমের মাধ্যমে এখন ব্যাংকিং কার্যক্রমের পেমেন্ট এবং সেটেলমেন্ট হবে। কেউ আইন না মেনে লেনদেন করলে সর্বোচ্চ ৫ বছরের কারাদণ্ড এবং ৫০ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে খসড়া আইনে।

এছাড়া বৈঠকে বাণিজ্য সংগঠন আইন-২০২১ এরও খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, এ আইনের ফলে বিশ্বের অনেক দেশের সঙ্গে মিলে বাংলাদেশের বাণিজ্য সংগঠন গঠিত হবে। এক্ষেত্রে নারী উদ্যোক্তাদের অগ্রাধিকার দেওয়া হবে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.