পুঁজিবাজার নিয়ে আশাবাদী আইএমএফ

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বাংলাদেশে একটি ‘সুন্দর’ পুঁজিবাজার নিয়ে খুবই আশাবাদী। তারা একটি সুন্দর পুঁজিবাজার চায়।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার প্রফেসর ড. শেখ শামসুদ্দিন আহমেদ এ কথা বলেছেন।

সংস্থাটির সঙ্গে রোববার (১২ ডিসেম্বর) সকালে অনুষ্ঠিত এক বৈঠকে তারা ওই আশাবাদ প্রকাশ করেছে বলে জানিয়েছেন তিনি।

পুঁজিবাজার নিয়ে কাজ করা সাংবাদিকদের সংগঠন ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম (সিএমজেএফ) এর উদ্যোগে দুই দিনের প্রশিক্ষণ কর্মশালার সমাপনী দিনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) এর এর সহযোগিতায় অনুষ্ঠিত ওই কর্মশালায় সিএমজেএফ সদস্যদের বন্ড ও সুকুক বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়।

অনুষ্ঠানে শেখ শামসুদ্দিন বলেন, ‘আইএমএফ সুন্দর একটি পুঁজিবাজার নিয়ে খুবই আশাবাদী। তাদের এই আগ্রহগুলোকে আরও প্রমোট করার অনুরোধ করব।’

তিনি বলেন, ‘আমাদের পুঁজিবাজারের প্রশংসা করার মতো অনেক কিছু আছে। প্রশংসা করা যায় না এমন বিষয় কতিপয়।’

সিএমজেএফ আয়োজিত প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখছেন সংগঠনের সভাপতি হাসান ইমাম রুবেল

পুঁজিবাজারের ভবিষ্যৎ ‘অস্বাভাবিক ভালো‘ উল্লেখ করে গণমাধ্যমকর্মীদের লেখনিতে সতর্কতা অবলম্বনের পরামর্শ দেন। তিনি বলেন, ‘আমাদের এগিয়ে যেতে হলে প্রশিক্ষণ নিতে হবে। প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। অনেক সময় আপনারা পত্র-পত্রিকায় লেখেন, যে হ্যাডলাইনগুলো আপনারা দেন… আমি আপনাদের বলব, শুধু শব্দ চয়ন না, যে বিষয় নিয়ে বলছেন, সে বিষয়টিকে আরও শিখবেন, আরও জানার চেষ্টা করবেন।’

সাংবাদিকতায় কীভাবে সংবাদ পরিবেশেন করতে হবে সেটিও জানার জন্যও প্রশিক্ষণ দরকার উল্লেখ করে তিনি বলেন, ‘আমাদের পক্ষ থেকেই এ বিষয়ে প্রশিক্ষণ আয়োজন করার পরিকল্পনা আছে। …আমরা পরস্পরের সহযোগিতা আরও ভালোভাবে এগিয়ে যেতে চাচ্ছি।’

তিনি স্থানীয় সংবাদিকদের প্রতি আহ্বান জানান, তারা যেন দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে  জোরালো অবস্থান তৈরি করতে পারেন। তাহলে এসব গণমাধ্যমের সহজেই দেশকে প্রমোট করা যাবে, ইমেজ বাড়ানোয় ভূমিকা রাখা যাবে।

অনুষ্ঠানে বিআইসিএম এর নির্বাহী সভাপতি মাহমুদা আক্তার বলেন, তারা পুঁজিবাজারের উন্নয়নে প্রশিক্ষণ, কর্মশালাসহ নানাভাবে কাজ করে চলেছেন। আগামী দিনে সিএমজেএফের সদস্যদের জন্য আরও প্রশিক্ষণ আয়োজনে আগ্রহী তারা। কারণ সাংবাদিকদের দক্ষতা যত বাড়বে, তারা বাজারের উন্নয়নে তত বেশী অবদান রাখতে পারবেন।

সমাপনি অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিএমজেএফ’র সভাপতি হাসান ইমাম রুবেল। অনুষ্ঠানে সঞ্চালনা করেন সিএমজেএফ সাধারণ সম্পাদক মনির হোসেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ড. শেখ শামসুদ্দিন আহমেদ প্রশিক্ষণার্থীদের হাতে সনদপত্র তুলে দেন।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.