র‌্যাব কখনোই মানবাধিকার লঙ্ঘনের কাজ করেনি: ডিজি

র‌্যাবের মানবাধিকার লঙ্ঘনের কোনো সুযোগ নেই বলে মন্তব্য করেছেন র‌্যাবের মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল মামুন। তিনি বলেন, র‌্যাব কখনোই মানবাধিকার লঙ্ঘনের কাজ করেনি। সংস্থাটি সবসময় আইন এবং বিধিবদ্ধভাবে দেশের আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে কাজ করে যাচ্ছে। কোনো অপরাধী অপরাধ করলে সঙ্গে সঙ্গে তার বিরুদ্ধে অভিযান চালিয়ে তাকে আইনের আওতায় আনার পাশাপাশি অনেককে গ্রেপ্তার করে বিচারের মুখোমুখি করা হয়েছে। আর যে মানবাধিকারের কথা বলা হচ্ছে তা কিভাবে সংঘটিত হয়েছে তা আমার জানা নেই। তবে এতটুকুই বলবো কে, কি কারণে এবং কোন উদ্দেশ্যে নিষেধাজ্ঞা দিয়েছে এ বিষয়ে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে পরবর্তীতে জানানো হবে।

রোববার (১২ ডিসেম্বর) দুপুরে বরগুনা পাথরঘাটা এলাকার লঞ্চঘাটের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

র‌্যাব প্রধান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল বিশেষ করে সুন্দরবন জলদস্যু ও বনদস্যু মুক্ত করা হয়েছে। এই সময় তিনশ’র বেশি জলদস্যু যারা জলে দীর্ঘদিন অপরাধ করে আসছে তারা সরকারের আহ্বানে সাড়া দিয়ে স্বেচ্ছায় আত্মসমর্পণ করেছে। তারা যেন স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারে সেজন্য বাসাবাড়ি, দোকানপাট, গরু নৌকা, জাল ও নগদ টাকা দেওয়া হয়েছে। মনে রাখতে হবে, এরপরও যারা স্বাভাবিক জীবনে আসতে পারেননি বা আসার আগ্রহ নেই, তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

সম্প্রতি মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনে র‌্যাবের সাবেক মহাপরিচালক ও বর্তমান আইজিপি বেনজীর আহমেদ, মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুনসহ ৬ কর্মকর্তার মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.