মালিতে বোমা বিস্ফোরণে ৭ শান্তিরক্ষী নিহত

রাস্তার ধারে রাখা ছিল বিস্ফোরক। জাতিসংঘের শান্তিরক্ষা বাহিনীর গাড়ি সেখান দিয়ে যেতে গেলেই বিস্ফোরণ হয়। অন্ততপক্ষে সাতজন সেনা নিহত। তিনজন গুরুতর আহত। ঘটনাটি ঘটেছে মালির সাহেল অঞ্চলে।

২০১৩ সাল থেকে জাতিসংঘ মালিতে শান্তিরক্ষা বাহিনী মোতায়েন করেছে। তার নাম হলো, ইউনাইটেড নেশনস মাল্টিডাইমেনশনাল ইন্টিগ্রেটেড স্টেবিলাইজেশন মিশন(মিনসুমা)।

শান্তিরক্ষা বাহিনীর গাড়িটি মপটি অঞ্চলের বান্দিয়াগারার এক শহর থেকে অন্য শহরে যাচ্ছিল। সম্প্রতি সেখানে সন্ত্রাসবাদী কাজকর্ম বেড়েছে। গত ২২ নভেম্বর এরকমই একটি বিস্ফোরণে আহত এক সেনা সোমবার মারা গেছেন।

২০১২ থেকেই মালি জেহাদি কার্যকলাপের কেন্দ্র হয়ে ওঠে। এরপর তা প্রতিবেশী বুরকিনা ফাসো ও নাইজারে ছড়ায়। এই সংঘাতের ফলে অন্তত ২০ লাখ মানুষ ঘরছাড়া হয়েছেন। প্রচুর মানুষের মৃত্যু হয়েছে। আল কায়দা ও আইএস সমর্থিত জঙ্গি গোষ্ঠীগুলি এখানে বহুবার হামলা করেছে। শুধু সেনা নয়, সাধারণ মানুষও আক্রমণের শিকার হয়েছে।

মিনসুমার ১৬ হাজার ৫০০ জন কর্মী বর্তমানে মালিতে আছেন। তার মধ্যে ১০ হাজার ৭০০ হলেন শান্তিরক্ষা বাহিনীর সেনা। জাতিসংঘ জানিয়েছে, বিভিন্ন হামলায় মোট ১৫০ জন শান্তিরক্ষকের মৃত্যু হয়েছে। জাতিসংঘের কোনো শান্তিরক্ষা বাহিনীতে এতজন আগে কোথাও মারা যাননি। সূত্র: ডিডাব্লিউ, এএফপি

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.