এরদোয়ানকে হত্যার চেষ্টা ব্যর্থ

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানকে সম্প্রতি হত্যার চেষ্টা করা হয় এবং তা ব্যর্থ হয়েছে বলে জানিয়েছে দেশটির গোয়েন্দা সংস্থা।

তুরস্কের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল জানিয়েছে, শনিবার দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানকে হত্যা প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। শনিবার দক্ষিণ তুরস্কের এক জনসভায় এরদোগানোর ভাষণ দেয়ার কথা ছিল। কিন্তু তার আগে বক্তৃতা মঞ্চের কাছ থেকে একটি বোমা উদ্ধার করা হয়।

রোববার (৫ ডিসেম্বর) তুরস্কের গণমাধ্যমের বরাত দিয়ে মেহের নিউজ এজেন্সি জানিয়েছে, গতকাল শনিবার সন্ধ্যায় এ ঘটনা ঘটে।

রুশ সংবাদমাধ্যম স্পুতনিক জানিয়েছে, তুরস্কের দক্ষিণপূর্বাঞ্চলীয় শহর সিরতে এরদোয়ানের অনুষ্ঠানে এক পুলিশ কর্মকর্তার ব্যক্তিগত গাড়িতে বোমা পাওয়া যায়। গাড়ির নিচে বোমা প্রথম চোখে পড়ে ওই কর্মকর্তার এক বন্ধুর।

পরীক্ষা করে নিশ্চিত হওয়ার সঙ্গে সঙ্গে বোমা নিস্ত্রিয় করা হয়। এ ঘটনায় কেউ আহত হননি এবং অপরাধ দমনে সংশ্লিষ্ট টেকনিশিয়ানরা গাড়ি ও বোমা পরীক্ষা করেন। সন্দেহভাজন হিসেবে কাউকে আটক করা হয়নি বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এমন সময় এরদোগানকে হত্যা প্রচেষ্টার খবর এল যখন গত কয়েক সপ্তাহে তুরস্কের অর্থনৈতিক পরিস্থিতির ব্যাপক অবনতি হয়েছে। গত কয়েক দিনে বৈদেশিক মুদ্রাগুলোর বিপরীতে দেশটির রাষ্ট্রীয় মুদ্রা লিরার ব্যাপক পতন হয় এবং জিনিসপত্রের দাম হু হু করে বাড়ছে। গত এক বছরে লিরার মান ৪৪ শতাংশ কমে গেছে এবং এরদোগান গত দুই বছরে তিনবার তুরস্কের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর পরিবর্তন করেছেন। কয়েকদিন আগে তিনি অর্থমন্ত্রীকে বরখাস্ত করে নুরুদ্দিন নাবাতিকে নতুন অর্থমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন।

প্রেসিডেন্ট এরদোয়ান মনে করছেন ব্যাংক ঋণে সুদের হার কমালে লিরার পতন ঠেকানো সম্ভব হবে। যদিও দেশটির অর্থনীতিবিদরা এরদোয়ানের এই মতের পক্ষপাতী নন। তবে নতুন অর্থমন্ত্রী নাবাতি ব্যাংক ঋণে সুদের হার কমানোর পক্ষে কঠোর অবস্থান নিয়েছেন।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.