ভারতেও শনাক্ত হলো ‘ওমিক্রন’

ভারতে করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে আক্রান্ত দুই ব্যক্তি শনাক্ত হয়েছে। ভারতে এই ভ্যারিয়েন্টে আক্রান্ত শনাক্তের ঘটনা এটিই প্রথম। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এই ঘোষণা দিয়েছে। তবে তারা কোন দেশ থেকে এসেছেন, তা জানানো হয়নি।

এনডিটিভি ও হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনন করে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চের (আইসিএমআর) ডিরেক্টর জেনারেল বলরাম ভার্গব বলেন, ইন্ডিয়ান সার্স-কোভ-২ জেনোমিক্স কনসর্টিয়ামে জেনোম সিকোয়েন্সিংয়ের মাধ্যমে কর্নাটকে দুজন ওমিক্রন আক্রান্তের খোঁজ পাওয়া গেছে। আমরা আতঙ্ক তৈরি করতে চাই না। করোনাভাইরাস সুরক্ষাবিধি মেনে চলার বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। তারা পুরুষ এবং বয়স ৬৬ ও ৪৬ বছর। আক্রান্ত দুই ব্যক্তির সংস্পর্শে আসা সবাইকে চিহ্নিত এবং পরীক্ষা করা হয়েছে।

মন্ত্রণালয়ের যুগ্ম সচিব লাভ আগারওয়াল বলেন, ওমিক্রন শনাক্ত নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। কিন্তু সচেতনতা অবশ্যই জরুরি। করোনার স্বাস্থ্যবিধি মেনে চলুন, মানুষের ভিড় এড়িয়ে চলুন। গোপনীয়তা রক্ষার স্বার্থে আক্রান্ত দুজনের পরিচয় প্রকাশ করা হয়নি বলে জানিয়েছেন আগারওয়াল।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো এই ভ্যারিয়েন্টে আক্রান্ত শনাক্ত হয়েছে। ক্যালিফোর্নিয়ার এই বাসিন্দা গত ২২ নভেম্বর দক্ষিণ আফ্রিকা থেকে যুক্তরাষ্ট্রে ফেরেন।

নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সম্পর্কে এখনও খুব বেশি কিছু জানা যায়নি। গত ৮ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় এটি প্রথম শনাক্ত হয়। ইতোমধ্যে ভারতসহ এটি অন্তত ২৫টি দেশে শনাক্ত হয়েছে।

অর্থসূচক/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...