দারাজ, প্রিয় শপসহ ২৪ ই-কমার্সের ব্যাংক হিসাব তলব

২৪ ই-কমার্স প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব তলব করেছে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। এসব প্রতিষ্ঠানের হিসাব খোলার পরিচিতি, কারা টাকা জমা দিয়েছে ও কারা উত্তোলন করেছে-তার বিস্তারিত তথ্য চেয়েছে বিএফআইইউ।

যেসব প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের তথ্য চাওয়া হয়েছে সেগুলো হচ্ছে – দারাজ, প্রিয়শপ, অ্যামস বিডি, ইনফিনিটি মার্কেটিং, এ্যানেক্স ওয়ার্ল্ড ওয়াইড, ব্রাইট হ্যাশ, আকাশ নীল, গেজেট মার্ট ডট কম, বাড়ি দোকান ডট কম, টিকটিকি, শপ আপ ই লোন, স্বাধীন, শ্রেষ্ঠ ডট কম, আলিফ ওয়ার্ল্ড, বাংলাদেশ ডিল, আস্থার প্রতীক, ই-শপ ইন্ডিয়া, বিডি লাইক, সানটুন, চলন্তিকা, সুপম প্রোডাক্ট ও নিউ নাভানা।

অস্বাভাবিক ছাড়ে পণ্য বিক্রি এবং সময়মতো গ্রাহকের হাতে পণ্য না পৌঁছানোর কারণে আলোচনায় আসে ই-ভ্যালিসহ আরও কয়েকটি প্রতিষ্ঠান। পরবর্তীতে অর্থ আস্বসাত ও সময়মতো পণ্য সরবরাহ না করায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানে মালিকদের মধ্যে গ্রেপ্তার হয়েছেন ই-ভ্যালির ব্যবস্থাপনা পরিচালক মো. রাসেল; তাঁর স্ত্রী ও প্রতিষ্ঠানটির চেয়ারম্যান শামীমা নাসরিন; ই-অরেঞ্জের মালিক সোনিয়া মেহজাবিন; এসপিসি ওয়ার্ল্ডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. আল আমীন; তাঁর স্ত্রী প্রতিষ্ঠানটির পরিচালক শারমীন আক্তার; কিউকমের সিইও রিপন মিয়া এবং রিং আইডির পরিচালক সাইফুল ইসলাম।

সম্প্রতি, বেশ কয়েকটি ই-কমার্স প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অভিযান চালায়। এদের প্রতিটির বিরুদ্ধেই ‘অস্বাভাবিক’ ছাড়ে পণ্য বিক্রির প্রতিশ্রুতির অভিযোগ বা বিনিয়োগ করা টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগও পাওয়া যায়। এরই পরিপ্রেক্ষিতে, এসব প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব তলব করেছে বিএফআইইউ।

অর্থসূচক/এমএস/এএইচআর