শাবিতে ভর্তি আবেদন ২১ নভেম্বর থেকে শুরু

গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

মঙ্গলবার (১৬ নভেম্বর) বিকেলে এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

এতে বলা হয়, গুচ্ছভুক্ত ২০টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি (জিএসটি) বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা আগামী রোববার (২১ নভেম্বর) সকাল ১০টা থেকে শাবিতে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। আবেদন করা যাবে শুক্রবার (৩ ডিসেম্বর) রাত ১২টা পর্যন্ত। ভর্তির আবেদন ফি ইউনিট প্রতি ৬৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, যেসকল শিক্ষার্থী জিএসটির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন তারা শাহজালাল বিশ্ববিদ্যালয়ের ‘এ’ এবং ‘বি’ উভয় ইউনিটে পৃথকভাবে আবেদন করতে পারবে। যারা জিএসটির ‘বি’ ও ‘সি’ ইউনিটের পরীক্ষায় অংশগ্রহণ করেছেন তারা শুধুমাত্র শাবির ‘বি’ ইউনিটে আবেদন করতে পারবে।

এতে বলা হয়, জিএসটির ভর্তি পরীক্ষায় যারা ঐচ্ছিক বিষয় হিসেবে গণিত ও জীববিজ্ঞানে উত্তর করেছে তারা ‘এ’ ও ‘বি’ ইউনিটের সকল বিভাগে আবেদন করতে পারবে। যেসব শিক্ষার্থী ঐচ্ছিক বিষয় হিসেবে গণিত, আইসিটি বিষয়ে অংশগ্রহণ করেছে তারা শাবির ‘এ’ ইউনিটে জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ‌্যান্ড বায়োটেকনোলজি এবং বায়োকেমিস্ট্রি অ‌্যান্ড মলিকুলার বায়োলজি ছাড়া সকল বিভাগে আবেদন করতে পারবে।

এতে আরও বলা হয়, জিএসটির ভর্তি পরীক্ষায় যারা ঐচ্ছিক বিষয় হিসেবে জীববিজ্ঞান ও আইসিটি বিষয়ে অংশগ্রহণ করেছে তারা ফরেস্ট্রি অ‌্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স, ভূগোল ও পরিবেশ, জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ‌্যান্ড বায়োটেকনোলজি, বায়োকেমিস্ট্রি অ‌্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগে এবং ‘বি’ ইউনিটের অর্থনীতি ছাড়া বাকি সকল বিভাগে ভর্তির জন্য আবেদন করতে পারবে।

শিক্ষার্থীরা admission.sust.edu এই ওয়েব সাইটে গিয়ে আবেদন করতে পারবে। পূর্বে প্রকাশিত নির্দেশিকার অনুচ্ছেদে উল্লেখিত ভর্তির যোগ্যতা বিষয়ক শর্তাবলী প্রযোজ্য হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

এছাড়া আর্কিটেকচার বিভাগে ভর্তিইচ্ছু শিক্ষার্থীরা ড্রয়িং ও স্থাপত্য বিষয়ের উপর ৩০ নম্বরের ১ ঘণ্টার সাধারণ জ্ঞানের পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এজন্য ৩৫০টাকা অতিরিক্ত পরীক্ষা ফি পরিশোধ করতে হবে তাদের।

 

অর্থসূচক/এএইচআর