করোনার ভ্যাকসিন উৎপাদন প্রক্রিয়ায় এএফসি এগ্রোবায়োটেক

নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) টিকা উৎপাদন প্রক্রিয়ায় যুক্ত হচ্ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি এএফসি এগ্রোবায়োটেক লিমিটেড। এ লক্ষ্যে কোম্পানিটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উচ্চতর বিজ্ঞান গবেষণা কেন্দ্রের বায়োলজিক্যাল হ্যাজার্ড অ্যান্ড হেলথ রিসার্চ ল্যাবরেটরিটি এবং যুক্তরাষ্ট্রের JND BIOTECH ও EMERGENT BIOTECH এর সাথে একটি সমঝোতা স্মারক সই করেছে।

সমঝোতা স্মারক অনুসারে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উচ্চতর বিজ্ঞান গবেষণা কেন্দ্রের বায়োলজিক্যাল হ্যাজার্ড অ্যান্ড হেলথ রিসার্চ ল্যাবরেটরিটি এবং যুক্তরাষ্ট্রের JND BIOTECH ও EMERGENT BIOTECH যৌথভাবে করোনার টিকাসহ বিভিন্ন টিকা নিয়ে গবেষণা করবে। এই গবেষণার মাধ্যমে কোনো টিকা আবিস্কারে সাফল্য এলে এএফসি এগ্রোবায়োটেক ওই টিা বাণিজ্যিকভাবে উৎপাদন করবে।

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড: মোঃ আখতারুজ্জামানের উপস্থিতিতে ওই সমঝোতা স্মারক সই হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে কোষাধ্যাক্ষ প্রফেসর মমতাজ উদ্দিন আহম্মেদ এবং AFC-AGRO-BIOTECH LTD এর পক্ষে কোম্পানির এক্সিকিউটিভ চেয়ারম্যান মেজর জেনারেল (অবঃ) ডঃ মোঃ সরোয়ার হোসেন সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

ওই অনুষ্ঠানে এএফসি এগ্রোবায়োটেকের ম্যানেজিং ডিরেক্টর এ এস এম সাইফুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উচ্চতর বিজ্ঞান গবেষণা কেন্দ্রের পরিচালক প্রফেসর ড: মোঃ আব্দুল মালেক,  চিফ সায়েন্টিষ্ট ডঃ মোঃ লতিফুল বারী, মার্কিন যুক্তরাষ্ট্রের JND বায়োটেক কোম্পানির পক্ষে ডঃ মিল্লাত খান ও সেলিম জোয়ার্দার এবং EMERGENT বায়োটেক কোম্পানির পক্ষে ডঃ মোঃ নাসির উদ্দিন আহম্মদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার প্রবীর কুমার সরকার এবং পাবলিক রিলেশন্সের পরিচালক মোঃ মাহমুদ আলম প্রমুখ উপস্থিত ছিলেন।