আইসিএবির উদ্যোগে ‘ইন্টারন্যাশনাল একাউন্টিং ডে’ উদযাপিত

নানা আয়োজনে ইনস্টিটিউট অব চার্টার্ড একাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) এর উদ্যোগে উদযাপিত হলো ‘ইন্টারন্যাশনাল একাউন্টিং ডে ২০২১’।   এ উপলক্ষে আজ বুধবার (১০ নভেম্বর, ২০২১) রাজধানীর কাওরান বাজারে সিএ ভবনের সামনে থেকে আইসিএবির ঢাকা রিজিওনাল কমিটির (ডিআরসি) পক্ষ থেকে এক শোভাযাত্রা বের করা হয়।

ইন্টারন্যাশনাল একাউন্টিং ডে ২০২১’ উপলক্ষে আজ বুধবার (১০ নভেম্বর, ২০২১) রাজধানীর কাওরান বাজারে সিএ ভবনের সামনে থেকে আইসিএবির ঢাকা রিজিওনাল কমিটির (ডিআরসি) পক্ষ থেকে এক শোভাযাত্রা বের করা হয়। আইসিএবির প্রেসিডেন্ট মাহমুদউল হাসান খসরু এফসিএ, ডিআরসির চেয়ারম্যান মো. সেলিম রেজা এফসিএ এবং সেক্রেটারি মো. একেএইচ হাসিফ সওদাগর এফসিএ শোভাযাত্রায় নেতৃত্ব দেন।

এতে অংশ নেন আইসিবির সম্মানিত সদস্যগণের পাশাপাশি বিভিন্ন সিএ ফার্ম এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তারা ।

প্রসঙ্গত, একাউন্টিং পেশার জন্য ১০ নভেম্বর এক বিশেষ গুরুত্ব বহন করে। অ্যাকাউন্টিং অ্যান্ড বুক কিপিংয়ের জনক ইতালীয় গণিতবিদ ও ধর্মযাজক লুকা বার্তোলোমিয়া ডি প্যাসিওলি লেখা ‘সুমা ডি এরিথমেটিকা, জিউমেট্রিকা, প্রোপরসনি এট প্রোপরসনালিটা’ (পাটিগণিত, জ্যামিতি, অনুপাত এবং সমানুপাতিকতার সমষ্টি) নামক বই ১৪৯৪ সালের ১০ নভেম্বর প্রকাশকে স্মরণ করতে এ দিবস পালন করা

হয়। পরে অন্যান্য দেশের হিসাববিদরাও এ দিবসটি পালন শুরু করেন।। এই বইয়ে ‘মেথড অব ভেনিস’ নামে সর্বপ্রথম দু’তরফা দাখিলা পদ্ধতির বর্ণণা দেয়া হয়, যা আজও বিশ্বজুড়ে হিসাববিজ্ঞানের ভিত্তি হিসেবে সমাদৃত।

এই ঘটনাকে স্মরণ করে প্রতি বছরের ১০ নভেম্বর বিশ্বের বিভিন্ন দেশে ‘ইন্টারন্যাশনাল একাউন্টিং ডে’ পালন হয়ে আসছে। একাউন্টিং পেশার গুরুত্বকে তুলে ধরতে দক্ষিণ এশীয় দেশগুলোর পেশাদার একাউন্ট্যান্সি প্রতিষ্ঠান নিয়ে গঠিত সাউথ এশিয়ান ফেডারেশন অব একাউন্ট্যান্টসের (সাফা) পক্ষ থেকে নানা আয়োজনে দিবসটি পালন করা হয়। আইসিএবি সাফার প্রতিষ্ঠাতা সদস্যগুলোর একটি।

অর্থসূচক/এমআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.