বিশ্ব খাদ্যের দাম ১০ বছরে সর্বোচ্চ: জাতিসংঘ

বিশ্ব খাদ্যের দাম তিন মাস টানা বৃদ্ধি পেয়ে অক্টোবর মাসে গত ১০ বছরের খাদ্য দর বৃদ্ধির সকল রেকর্ড অতিক্রম করেছে। অর্থাৎ অক্টোবর মাসে বিশ্বে খাদ্যের দর ছিলো বিগত ১০ বছরে সর্বোচ্চ।

৪ নভেম্বর বৃহস্পতিবার এমন তথ্যই জানিয়েছে জাতিসংঘের খাদ্যসংস্থা দি ফ্যুড এন্ড এগ্রিকালচার অর্গানাইজেশন (ফাও)।

ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশনের (ফাও) খাদ্য মূল্য সূচক, যা বিশ্বব্যাপী সবচেয়ে বেশি ব্যবসা করা খাদ্য পণ্যের আন্তর্জাতিক মূল্য ট্র্যাক করে, সেপ্টেম্বরের জন্য সংশোধিত ১২৯.২ পয়েন্টের তুলনায় অক্টোবর মাসে তা বৃদ্ধি পেয়ে দাঁড়ায় গড় ১৩৩.২ পয়েন্টে। সংশোধনের পূর্বে সেপ্টেম্বরে এই পয়েন্ট ছিলো ১৩০.০ তে।

জুলাই ২০১১ থেকে অক্টোবরের সূচকের রিডিং ছিলো গত ১০ বছরের সর্বোচ্চ। বছরের ভিত্তিতে, অক্টোবরে সূচকটি ৩১.৩% বেড়েছে।

ফসলের বিপর্যয় এবং জোরালো চাহিদার কারণে গত বছরে কৃষিপণ্যের দাম বেড়েছে।

ফাও বলছে, তাদের খাদ্যশস্যের মূল্য সূচক অক্টোবরে আগের মাসের তুলনায় ৩.২ শতাংশ বেড়েছে। যা বৃদ্ধির প্রধান কারণ ছিলো গমের মূল্য লাফিয়ে ৫ শতাংশ বেড়ে যাওয়া, যা নভেম্বর ২০১২ এর পর থেকে টানা পঞ্চম মাসে সর্বোচ্চ পয়েন্টে পৌঁছেছে।

সংস্থাটি আরও জানায়, বিশ্ব উদ্ভিজ্জ তেলের দাম মাসে ৯.৬ শতাংশ বৃদ্ধিপেয়ে রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। অন্যদিকে মালয়েশিয়ায় শ্রমের ঘাটতি ক্রমাগত উৎপাদন ব্যাহত হচ্ছে যা পাম তেলের মূল্য অস্বাভাবিক বৃদ্ধির কারণ হতে পারে।

অন্যদিকে আন্তর্জাতিক এই সংস্থাটির দেয়া তথ্য অনুযায়ী, টানা ৬ মাসের মূল্য বৃদ্ধির পর অক্টোবরে বিশ্বব্যাপী চিনির দর ১.৮ শতাংশ হ্রাস পেয়েছে।

রোম ভিত্তিক এই সংস্থাটির বিশ্বব্যাপী খাদ্যশস্যের সরবরাহ এবং চাহিদা অনুযায়ী ২০২১ সালে খাদ্যশস্য উৎপাদন অনুমান ২৮০০ বিলিয়ন টন থেকে বৃদ্ধি পেয়ে ২৭৯৩ বিলিয়ন টনে দাঁড়িয়েছে।

এদিকে ফাও বলেছে, এই বছর সামগ্রিক শস্য উৎপাদনে ০.৮ শতাংশ প্রত্যাশিত বৃদ্ধি রেকর্ড স্তরে পৌঁছালেও জনসংখ্যা বৃদ্ধি এবং কৃষি ও শিল্পের জন্য কাচামাল হিসেবে ১.৭ শতাংশ ব্যবহারের কারণে বৈশ্বিক ইনভেন্টরিগুলি সংকুচিত হবে বলে আশা করা হচ্ছে।

এর আগে, ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশনের (ফাও) খাদ্য মূল্য সূচক গত বছরের ডিসেম্বরে গড় ১০৫.০ পয়েন্ট ছিল, যা ২০১২ সালের জুলাই থেকে সূচকটি সবচেয়ে বড় মাসিক বৃদ্ধি পোস্ট করে প্রায় ছয় বছরের সর্বোচ্চ উচ্চতায় পৌঁছেছে।

অর্থসূচক/এমআর/এমএস

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...