দেশ আসছে আরও ৬৮ লাখ টিকা

প্রাণঘাতী করোনা ভাইরাসের আরও ৬৮ লাখ ডোজ টিকা উপহার হিসেবে পাচ্ছে বাংলাদেশ। ফ্রান্স, সৌদি আরব ও পোল্যান্ড বাংলাদেশকে এই টিকা উপহার দেবে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ক্ষুদে বার্তায় সাংবাদিকদের এই তথ্য নিশ্চিত করেন। বাংলাদেশকে ২০ লাখ ডোজ টিকা উপহার দেওয়ার ঘোষণা দিয়েছে ফ্রান্স। মঙ্গলবার প্যারিস সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠককালে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ ও প্রধানমন্ত্রী জঁ কস্তেক্স এই টিকা উপহার দেওয়ার ঘোষণা দেন।

এদিকে সৌদি আরব ও পোল্যান্ড থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ৪৮ লাখ ডোজ করোনা টিকা পাচ্ছে বাংলাদেশ। এসব টিকা বাংলাদেশ বিনামূল্যে পাবে।

পররাষ্ট্রমন্ত্রী জানান, সৌদি আরবের বাদশাহ সালমান তার ত্রাণ তহবিল থেকে ১৫ লাখ টিকা বাংলাদেশকে দিচ্ছেন। অন্যদিকে পোল্যান্ড বাংলাদেশকে প্রায় ৩৩ লাখ ডোজ করোনার টিকা বিনামূল্যে দিচ্ছে। ইউরোপীয় ইউনিয়নের মাধ্যমে পোল্যান্ড এই টিকা দেবে।

গত ফেব্রুয়ারি মাস থেকে দেশে করোনাভাইরাসের টিকাদান শুরু হয়েছে। মাঝে টিকার সংকটের কারণে কিছুটা ব্যাহত হলেও গত কয়েক মাস ধরে টিকাদানে গতি এসেছে। বিভিন্ন দেশ থেকে নিয়মিত টিকা আসতে থাকায় আর টিকার সংকট হবে না বলে জানিয়েছে সরকার।

গতকাল মঙ্গলবার (৯ নভেম্বর) এক দিনে ২৭ লাখ ৪৭ হাজার ৭২২ ডোজ টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে প্রথম ডোজ দেওয়া হয়েছে ২৪ লাখ ছয় হাজার ৫৭৭ জনকে। দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে তিন লাখ ৪১ হাজার ১৪৫ জনকে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত প্রথম ডোজ দেওয়া হয়েছে চার কোটি ৯১ লাখ ১৪ হাজার ৪৬২ জনকে এবং দ্বিতীয় ডোজ পেয়েছেন তিন কোটি ১৯ লাখ ৬৩ হাজার ৫১৫ জন। সবমিলিয়ে দেশে আট কোটি ১০ লাখ ৭৭ হাজার ৯৭৭ ডোজ টিকা দেওয়া সম্পন্ন হয়েছে।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.