কোহলির নেতৃত্ব ছাড়ার দিনে জিতল ভারত

টানা দুই ম্যাচে হার দিয়ে বিশ্বকাপ শুরু করলেও সেমিফাইনালে যাওয়ার খানিকটা সম্ভাবনা ছিল ভারতের। তবে নিউজিল্যান্ডের কাছে হেরে আফগানিস্তান বিদায় নেয়ায় শেষ হয়ে যায় সেই সম্ভাবনাও। তাতে নামিবিয়ার বিপক্ষে ম্যাচটি ছিল কেবলই নিয়মরক্ষার। সেমিফাইনালে যেতে না পারলেও ৯ উইকেটে দাপুটে জয়ে বিশ্বকাপ মিশন শেষ করল ভারত। তাতে জয় দিয়ে শেষ হলো কোচ রবি শাস্ত্রী ও অধিনায়ক বিরাট কোহলির অধ্যায়।

বিশ্বকাপ শুরুর আগেই ভারতের টি-টোয়েন্টি দলের অধিনায়কের দায়িত্ব ছাড়ার ঘোষণা দিয়েছিলেন কোহলি। মূলত অন্য দুই ফরম্যাটে মনোযোগ দিতেই এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছিলেন সময়ের অন্যতম সেরা এই ক্রিকেটার। অধিনায়ক হিসেবে টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ভারতকে ৩০টি ম্যাচ জিতিয়েছেন তিনি।

এদিকে নামিবিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে ভারতের কোচের দায়িত্ব ছাড়ছেন শাস্ত্রী। তাদের দুজনের যুগের শেষটা রাঙিয়ে রাখতে মাঠে নিজেদের সেরাটা নিংড়ে দিয়েছেন ক্রিকেটাররা। এদিন টস জিতে নামিবিয়াকে ব্যাটিংয়ে পাঠান অধিনায়ক কোহলি। ব্যাটিংয়ে নেমে ভালো শুরু করলেও একটু পরই নামিবিয়ার ব্যাটারদের চেপে ধরেন রবীন্দ্র জাদেজা-রবিচন্দ্রন অশ্বিনরা। তাতে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে মাত্র ১৩২ রান সংগ্রহ করে নামিবিয়া। দলটির হয়ে সর্বোচ্চ ২৬ রান করেছেন ডেভিড ভিসে। এ ছাড়া ২১ রান এসেছে ওপেনার স্টিফেন বার্ডের ব্যাট থেকে। এদিকে ভারতের হয়ে তিনটি করে উইকেট নিয়েছেন জাদেজা ও অশ্বিন।

জয়ের জন্য ১৩৩ রানের সহজ লক্ষ্য তাড়া করতে নেমে দুর্দান্ত শুরু করেন রোহিত শর্মা ও লোকেশ রাহুল। ৯.৫ ওভারে উদ্বোধনী জুটিতে যোগ করেন ৮৬ রান। ৩১ বলে হাফ সেঞ্চুরি তুলে নেয়া রোহিত ৩৭ বলে ৫৬ রান করে ফিরলে ভাঙে তাদের এই জুটি।

সূর্যকুমার যাদবকে সঙ্গে নিয়ে ম্যাচ শেষ করেন রাহুল। শেষ পর্যন্ত ৩৫ বলে হাফ সেঞ্চুরি করা ডানহাতি এই ওপেনার অপরাজিত ছিলেন ৩৬ বলে ৫৪ রান করে। এদিকে তাকে দারুণভাবে সঙ্গ দেয়া সূর্যকুমার অপরাজিত ছিলেন ১৯ বলে ২৫ রানে। নামিবিয়ার হয়ে একমাত্র উইকেটটি পেয়েছেন ইয়ান ফ্র্যাইলিঙ্ক।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.