সৌদিতে ১৫ হাজারেরও বেশি অভিবাসী আটক

অবৈধভাবে অবস্থানকারী অভিবাসীদের বিরুদ্ধে বড় আকারে অভিযান শুরু করেছে সৌদি আরব সরকার। দেশটিতে গত এক সপ্তাহে ১৫ হাজার ৩৯৯ অভিবাসীকে আটক করা হয়েছে। সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর দিয়েছে সৌদি গেজেট।

রোববার (৭ নভেম্বর) সৌদি গেজেট জানায়, অভিযান চালানো হয় ২৮ অক্টোবর থেকে ৩ নভেম্বর। এদের মধ্যে বাংলাদেশি কেউ আছেন কিনা তা এখনও জানা যায়নি। তবে আটকদের বিরুদ্ধে আবাসন ও শ্রম আইন এবং সীমান্ত নিরাপত্তা নীতিমালা লঙ্ঘনের অভিযোগ এনেছে দেশটির সরকার।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া তথ্যানুযায়ী, আটককৃতদের আবাসন নীতিমালা লঙ্ঘনকারী আছে ৭ হাজার ২৯২ জন। সীমান্ত সংক্রান্ত নিরাপত্তা নীতিমালা ভেঙেছে ৬ হাজার ৩৭৩ জন এবং শ্রম আইন লঙ্ঘন করেছে ১ হাজার ৭৩৪ জন। ২৭৮ জনকে গ্রেফতার করা হয়েছে সীমানা অতিক্রমের সময়।

নীতিমালা লঙ্ঘনকারীদের আশ্রয়-প্রশ্রয় দেওয়ার অভিযোগে আটক করা হয়েছে দেশটির ১৭ জন নাগরিককে। এই মুহূর্তে সৌদি আরবে আবাসন নীতিমালা ভঙ্গের জন্য নজরদারিতে আছে মোট ৮৮ হাজার ২৯ জন। যাদের মধ্যে পুরুষ ৭৮ হাজার ৬৭৮ ও নারী ৯ হাজার ৩৪২ জন। এদের মধ্যে ৭২ হাজার ৭৮৮ জনকে যার যার কূটনৈতিক মিশনে যোগাযোগ করে প্রয়োজনীয় নথিপত্র যোগাড় করতে বলা হয়েছে। ১০ হাজার ১৭ জনকে পাঠিয়ে দেওয়া হয়েছে যার যার দেশে।

অবৈধ প্রবেশ বা আবাসন নীতিমালা লঙ্ঘনকারীদের যারা আশ্রয়-প্রশ্রয় দেবে তাদের ব্যাপারেও কঠোর হয়েছে সৌদি সরকার। নিয়ম ভঙ্গকারীদের সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ড ও একইসঙ্গে ১০ লাখ সৌদি রিয়াল জরিমানার বিধান রাখা হয়েছে দেশটিতে।

 

অর্থসূচক/এএইচআর