ধর্মঘট প্রত্যাহার, বাস চলবে আজ থেকেই

বাস ধর্মঘট প্রত্যাহার করেছে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি। মালিকদের গাড়ি চালানোর আহ্বান জানিয়েছেন সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক এনায়েত উল্লাহ খান।

বিআরটিএর সঙ্গে ভাড়া পুনঃনির্ধারণ বৈঠক শেষে রবিবার (৭ নভেম্বর) বিকালে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, আগামীকাল থেকে নতুন ভাড়া কার্যকর হবে। বাড়তি ভাড়া আদায়ের বিষয়ে আমাদের নজরদারি থাকবে। আজ থেকেই গাড়ি চলাচল শুরু হবে। ধর্মঘট প্রত্যাহার করে যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক রাখার আহ্বান জানান এনায়েত উল্লাহ খান। সব জেলা থেকে বাস চলাচল শুরু করার আহ্বান জানান তিনি।

মালিকরা ভাড়া পুনঃনির্ধারণের দাবি করলেও ডিজেলের দাম কমানোর বিষয়টি নিয়ে কোনও কথা বলেননি।

প্রসঙ্গত, গত শুক্রবার থেকে জ্বালানি তেলের দাম বৃদ্ধির কারণে বাস ভাড়া নতুন ভাবে নির্ধারণের দাবিতে পরিবহন ধর্মঘট শুরু করে মালিকরা।

নতুন সমন্বিত ভাড়া অনুযায়ী, দূরপাল্লার বর্তমান বাসভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৪২ পয়সা থেকে বাড়িয়ে ১ টাকা ৮০ পয়সা করা হয়েছে। অর্থাৎ কিলোমিটারপ্রতি যাত্রীকে বাড়তি ৩৮ পয়সা গুনতে হবে। এছাড়া বড় বাসে সর্বনিম্ন ভাড়া ১০ টাকা, মিনিবাসে ৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

এছাড়া মহানগরে বাসের বর্তমান ভাড়া কিলোমিটারে ১ টাকা ৭০ পয়সা, সেটা ২ টাকা ১৫ পয়সা করা হয়েছে। কিলোমিটারে ভাড়া বেড়েছে ৪৫ পয়সা। মহানগরে মিনিবাসের বর্তমান ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৬০ পয়সা। সেটি বাড়িয়ে ২ টাকা ৫ পয়সা করা হয়েছে। কিলোমিটারপ্রতি ৪৫ পয়সা ভাড়া বাড়ানো হয়েছে।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.