টস জিতেছে আফগানিস্তান, একাদশে মুজিব

আবু ধাবিতে টস জিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে আফগানিস্তান। নিউজিল্যান্ড ও আফগানিস্তান টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের শেষ ম্যাচে মুখোমুখি। এদিকে দুই ম্যাচ দলের বাইরে থাকার পর একাদশে ফিরেছেন মুজিব উর রহমান। এই ডানহাতি অফস্পিনার স্কটল্যান্ডের বিপক্ষে মাত্র ২০ রানে ৫ উইকেট নিয়ে দলের রেকর্ড জয়ে অবদান রাখেন।

তারপর খেলেছেন আর একটি ম্যাচ, পাকিস্তানের কাছে হারের দিনে ১৪ রান খরচায় নেন ১ উইকেট। এরপর ইনজুরির কারণে পরের দুটি ম্যাচ খেলতে পারেননি। এই রহস্যময় বোলারের খোঁজ খবর রাখছে ভারত ভালোভাবে। দলের স্পিনার রবিচন্দ্রন অশ্বিন তো বলেই দিলেন, তারা যদি মুজিবকে সুস্থ করে তুলতে ফিজিও পাঠাতে পারতেন!

মুজিব একাদশে ফেরায় নিউজিল্যান্ডকে ভুগতে হতে পারে। কারণ আরেক প্রান্তে আছেন রশিদ, যিনি কেবল ভারতের বিপক্ষেই ছিলেন নির্বিষ। ৩৬ রান দিয়ে ছিলেন উইকেটশূন্য। স্কটল্যান্ডের বিপক্ষে ৯ রানে ৪ উইকেট নেন। পাকিস্তান ও নামিবিয়ার বিপক্ষে পরের দুই ম্যাচে ২৬ ও ১৪ রান দিয়ে ২টি ও একটি উইকেট পান। তবে নিউজিল্যান্ড তাদের প্রতিপক্ষের স্পিন আক্রমণ নিয়ে যেভাবে সংগ্রাম করছে, তা আফগানিস্তানের জন্য ইতিবাচক ব্যাপার হতে পারে।

এদিকে দুই দলই সেমিফাইনালের লড়াইয়ে টিকে আছে, তাদের সঙ্গে আছে ভারত। নিউ জিল্যান্ডের সামনে সরল সমীকরণ, জিতলেই সেমিফাইনালে। আর হেরে গেলে ভারতের সম্ভাবনা বেড়ে যাবে। কাল নামিবিয়ার বিপক্ষে শেষ ম্যাচ খেলবে তারা। জিতলে বিরাট কোহলিদের ভাগ্য নির্ধারণ হবে নেট রান রেটের হিসাবে। তখন তিন দলেরই সমান ৬ পয়েন্ট হবে।

২০১৯ ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনালে ভারতকে হারিয়েছিল নিউ জিল্যান্ড। এই বছরের শুরুতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালেও ভারতের বিপক্ষে জিতেছিল তারা। এবার আফগানিস্তানকে হারিয়ে কি ভারতকে বিশ্বকাপ থেকে বিদায় করে দিবে কিউইরা? আরেকবার কি নিউজিল্যান্ডের কাছেই স্বপ্ন ভেঙে যাবে ভারতের?

 

অর্থসূচক/এএইচআর